বাজেটে কর আদায়ের ছক যেভাবে বানিয়েছেন অর্থমন্ত্রী

ঢাকা, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

বাজেটে কর আদায়ের ছক যেভাবে বানিয়েছেন অর্থমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক ৮:৫৯ অপরাহ্ণ, জুন ১২, ২০১৯

বাজেটে কর আদায়ের ছক যেভাবে বানিয়েছেন অর্থমন্ত্রী

আগামী ২০১৯-২০ অর্থবছরে ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’শিরোনামের বাজেটে ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা কর রাজস্ব আদায়ের ছক তৈরি করেছেন অর্থমন্ত্রী।

বৃহস্পতিবার জাতীয় বাজেট প্রস্তাবনায় সংসদে রাজস্ব আদায়ের এ পরিকল্পনা উপস্থাপন করবেন তিনি। এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, কর রাজস্ব পরিকল্পনার মধ্যে আসছে অর্থবছরে অর্থমন্ত্রী প্রত্যক্ষ আয়কর খাত থেকে ১ লাখ ১৫ হাজার ৫৮৮ কোটি টাকা আদায়ের পরিকল্পনা নিয়েছেন। এছাড়া মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) বাবদ ১ লাখ ১৭ হাজার ৬৭১ কোটি টাকা ও আমদানি ও রফতানি শুল্ক বাবদ ৯২ হাজার ৩৪০ কোটি টাকা আদায়ের ছক তৈরি করেছেন।

প্রস্তাবিত বাজেটে আগামী ১ জুলাই থেকে বহুল আলোচিত ভ্যাট আইন বাস্তবায়নের প্রস্তাব দিবেন অর্থমন্ত্রী। এই আইনে ৫ স্তরের ভ্যাট রাখা হয়েছে। স্তরগুলো হলো ২, ৫, ৭.৫, ১০ ও ১৫।

এ ছাড়া বাজেটে ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা বাড়ানো হবে না। আগের চলতি অর্থবছরেরটাই বহাল রাখতে পারেন তিনি। কারণ অর্থমন্ত্রী মনে করেন করমুক্ত আয়সীমা বাড়ালে অনেকে করের আওতার বাইরে চলে যাবেন।

বাজেটে আগামী জুলাই মাসের মধ্যে আয়কর আইন যুগোপযোগী করে বাংলায় প্রণয়ণ করার ঘোষণা আসবে। এ ছাড়া উৎসে আয়কর কর্তন ব্যবস্থাপনা ও মনিটরিং শক্তিশালী করার লক্ষ্যে আইনি ও প্রাতিষ্ঠানিক সংস্কার করা হবে। পাশাপাশি প্রচলন করা হবে ইলেকট্রনিক উৎসে কর।

বাজেটে নতুন করে ৮০ লাখ করদাতা বাড়ানোর ঘোষণা দেয়া হবে। বর্তমান কর দিচ্ছে এমন সংখ্যা ২০ লাখ। এতে করের আওতায় এক কোটি লোককে আনার পরিকল্পনা উপস্থাপন করবেন অর্থমন্ত্রী।

এছাড়া করের আওতা বাড়াতে সারা দেশে জেলা ও উপজেলায় ছোট-বড় মিলিয়ে প্রায় ৯ লাখ হাট-বাজারের করযোগ্য ব্যবসায়ীদের চিহ্নিত করে এর আওতায় আনা হবে। এর বাইরে দেশজুড়ে করযোগ্য হয়েওযারা কর দিচ্ছেন না তাদের শনাক্ত করা হবে।

এফএ/এএসটি

আরও পড়ুন...
আগামীকাল আসছে ৫ লাখ ২৩ হাজার কোটি টাকার বাজেট
সংস্কার আর নতুনত্বের বাজেটে যা রেখেছেন মুস্তফা কামাল
বাজেটে বাড়ছে ভাতার আওতা
বাজেটে আয়-ব্যয়ের কত হিসাব কষেছেন অর্থমন্ত্রী

 

জাতীয়: আরও পড়ুন

আরও