উচ্চ মূল্যের ফসলের ওপর গুরুত্ব দিচ্ছে সরকার: কৃষিমন্ত্রী

ঢাকা, ২৭ জুন, ২০১৯ | 2 0 1

উচ্চ মূল্যের ফসলের ওপর গুরুত্ব দিচ্ছে সরকার: কৃষিমন্ত্রী

সচিবালয় প্রতিবেদক ৬:২১ অপরাহ্ণ, জুন ১২, ২০১৯

উচ্চ মূল্যের ফসলের ওপর গুরুত্ব দিচ্ছে সরকার: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জক বলেছেন, লাভজনক কৃষির কথা মাথায় রেখে উচ্চ মূল্যের ফসল ফলানোর প্রতি ‍গুরুত্ব দিচ্ছে কৃষি মন্ত্রণালয়। উচ্চ মূল্যের কাজুবাদাম পুষ্টিকর এবং মজাদার খাদ্য। এটি উৎকৃষ্ট শিশু খাদ্যও বটে, যার চাহিদা সারা বিশ্বে দিনে দিনে বাড়ছে।

বুধবার কৃষিমন্ত্রী মন্ত্রণালয়ের অফিস কক্ষে কাজুবাদাম উৎপাদনকারী, প্রক্রিয়াজাতকারী ও রপ্তানিকারক এসোসিয়েশনের নেতৃবৃন্দের সাথে বৈঠক এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, কাজুবাদামের এক একটি গাছ ৫০ কেজি করে গ্রীন হাউস গ্যাস (কার্বন ডাইঅক্সাইড) শোষণ করে, এ গাছটিকে পরিবেশের বন্ধুও বলা চলে। বাদাম উৎপাদন, প্রক্রিয়াজাত করণে জনবলের প্রয়োজন হয়। বিশেষ করে নারীদের কর্মসংস্থান হবে।

তিনি বলেন, সরকার সবসময় কৃষকের লাভের বিষয়টি গুরুত্ব দিয়ে থাকে। এক্ষেত্রেও সরকারের সর্বাত্মক সহযোগিতা থাকবে। কাজুবাদাম আবাদ মোটামুটি সহজ। এটি চাষের ক্ষেত্র প্রসারিত করার পরামর্শ দেন তিনি।

ভিয়েতনাম থেকে উচ্চ ফলনশীল জাতের চারা আমদানির ব্যাপারে মন্ত্রী বলেন, প্রয়োজনে কাজুবাদাম চারায় সরকার আর্থিক সহায়তা প্রদান করবে। আরো অধিক সংখ্যক খামারিকে উদ্বুদ্ধ করতে হবে।

কৃষিমন্ত্রী বলেন, ভিয়েতনাম ১৯৮৮ সালে কাজুবাদাম চাষ শুরু করে এবং ১৯৯৮ সালে বাণিজ্যিক চাষে গিয়ে আজ তারা বিশ্বে এক নাম্বার হলে আমরা কেন পারব না। বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষির জন্য যা যা করার সব করবে।

তিনি বলেন, কৃষিপণ্যটি রফতানি করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করছে এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশ। বাণিজ্য মন্ত্রণালয়ের সম্ভাবনাময় রফতানি পণ্যের তালিকায় উঠে এসেছে কৃষিপণ্যটি।

যে সব দেশে কাজুবাদাম বাণিজ্যিকভাবে চাষ হয় সে সব দেশে গিয়ে অভিজ্ঞতা অর্জনের তাগিদ দেন মন্ত্রী।

এসএস/এসবি

 

জাতীয়: আরও পড়ুন

আরও