চাল আমদানি ঠেকাতে ৫৫% করভার

ঢাকা, ১৫ আগস্ট, ২০১৯ | 2 0 1

চাল আমদানি ঠেকাতে ৫৫% করভার

জ্যেষ্ঠ প্রতিবেদক ৪:৩৭ অপরাহ্ণ, মে ২২, ২০১৯

চাল আমদানি ঠেকাতে ৫৫% করভার

ক্ষতিগ্রস্ত কৃষক বাঁচাতে প্রধানমন্ত্রীর নির্দেশে চাল আমদানিতে প্রায় ৫৫ শতাংশ করভার আরোপ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বুধবার এ বিষয়ে  একটি এসআরও জারি করেছে প্রতিষ্ঠানটি।

এসআরওতে বলা হয়েছে, সকল ধরনের চাল আমদানিতে বিদ্যমান আমদানি শুল্ক ২৫ শতাংশ বহাল রাখা হয়েছে। একই সঙ্গে রেগুলেটরি ডিউটি ৩ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হয়েছে। সেই সাথে সকল ধরনের চাল আমদানিতে ৫ শতাংশ অগ্রিম আয়কর আরোপ করা হয়েছে।

এরফলে দেশে চাল আমদানি নিয়ন্ত্রণ করতে মোট ৫৫ শতাংশ করভার আরোপ করলো এনবিআর। এনবিআরের এ সিদ্ধান্ত আজকে থেকেই কার্যকর করা হবে বলে জানা গেছে।

এ বিষয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুইয়া বলেন, চলতি ২০১৮-১৯ অর্থবছরের ১০ মাসে প্রায় ৩ লাখ ৩ হাজার মেট্রিক টন চাল আমদানি হয়েছে। এতে দেশীয় কৃষকগণ কর্তৃক উৎপাদন খরচের চেয়ে কম মূল্যে চাল বিক্রয় করতে বাধ্য হচ্ছে।

তিনি বলেন, এ কারণে দেশের প্রান্তিক কৃষকগণ আর্থিকভাবে বিপুল ক্ষতির সম্মুখীন হচ্ছেন। কৃষকদেরকে আর্থিক ক্ষতি থেকে রক্ষা করতে প্রধানমন্ত্রীর সদয় অনুশাসন অনুযায়ী আমরা আমদানি পর্যায়ে চালের আমদানি শুল্ককর বৃদ্ধির করেছি।

প্রসঙ্গত, চাল আমদানির প্রভাবে দেশের কৃষকরা ধানের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন। সাম্প্রতিক সময়ে বোরো মৌসমে উৎপাদিত ধানের ক্ষেত্রে ‍প্রতিবিঘায় কৃষকরা প্রায় আট থেকে ১০ হাজার টাকা লোকসান গুনছেন। প্রতিমণ ধান বাজারে তারা মাত্র ৪৫০ থেকে ৫০০ টাকায় বিক্রি করছেন। এ ক্ষেত্রে কৃষকরা প্রতিমণ ধানে লোকসান গুনছেন প্রায় ২০০ টাকা।

এফএ/এএসটি

 

জাতীয়: আরও পড়ুন

আরও