ওয়াসার সক্ষমতা বাড়াতে পদক্ষেপ নেওয়ার সুপারিশ

ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

ওয়াসার সক্ষমতা বাড়াতে পদক্ষেপ নেওয়ার সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক ২:৫৯ অপরাহ্ণ, মে ২২, ২০১৯

ওয়াসার সক্ষমতা বাড়াতে পদক্ষেপ নেওয়ার সুপারিশ

ওয়াসার সক্ষমতা বাড়ানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ২য় বৈঠকে বুধবার এ সুপারিশ করা হয়। 

বৈঠকে সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে ওয়াসার সক্ষমতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পাশাপাশি ভূগর্ভস্থ পানির ব্যবহার কমিয়ে ভূউপরিস্থ পানির ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে পুকুর/খাল/জলাশয় পুনঃখনন করার সুপাশি করা হয়।

কমিটি আগামী বর্ষা মওসুম আসার আগেই জলাবদ্ধতা দূরীকরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং ঢাকা সিটিতে বৃষ্টিতে সৃষ্ট জলাবদ্ধতা যাতে দ্রুত সময়ে অপসরাণ করা যায়, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও সুপারিশ করা হয় বৈঠকে।

এছড়াও বৈঠকে দেশের সিটি করপোরেশন ও পৌরসভাসমূহকে ট্যাক্স বৃদ্ধির লক্ষ্যে বিদ্যমান ট্যাক্স ব্যবস্থা সংস্কার করার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেন এর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, মো. মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, বেগম রেবেকা মমিন,  রাজী মোহাম্মদ ফখরুল, মো. শাহে আলম, মো. ছানোয়ার হোসেন এবং আব্দুস সালাম মূর্শেদী বৈঠকে অংশগ্রহণ করেন। এছাড়া বিশেষ আমন্ত্রণে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভি ও গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মো. জাহাঙ্গির আলম উপস্থিত ছিলেন।

বৈঠকে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

এইচকে/