‘ধানের দামকাণ্ডের সমাধান শিগগিরই’

ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

‘ধানের দামকাণ্ডের সমাধান শিগগিরই’

সচিবালয় প্রতিবেদক ৬:৩৫ অপরাহ্ণ, মে ১৮, ২০১৯

‘ধানের দামকাণ্ডের সমাধান শিগগিরই’

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, ধানের দাম নিয়ে যে সমস্যা তৈরি হয়েছে এর সমাধান শিগগিরই হবে। সরকার বর্তমান সংকটের ব্যাপারে খুবই সচেতন। কীভাবে এ থেকে পরিত্রাণ পাওয়া যায় এর সমাধান বের করতে হবে। কৃষকদের কল্যাণে প্রয়োজনীয় সব করা হবে।

শনিবার রাজধানীর আইডিইবি অডিটোরিয়ামে ক্লাইমেট চেইঞ্জ জার্নালিস্ট ফোরাম আয়োজিত ‘জলবায়ু পরিবর্তন: কৃষি খাতের চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, শ্রমিক সংকটের কারণে ধান কাটার শ্রমিক পাওয়া যাচ্ছে না এটা অর্থনীতির জন্য ভালো, দেশের উন্নতি হয়েছে। অন্যদিকে কৃষকের উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় তাদের লোকসান হচ্ছে।

দেশে ধানের দাম নিয়ে যে সমস্যা হয়েছে তা দ্রুতই সমাধান করা হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

ক্ষেতে কৃষকরা আগুন জ্বালিয়ে দিচ্ছেন এপ্রসঙ্গে তিনি বলেন, দুই একজন ভাবাবেগে আগুন দিয়েছে, সারা দেশেতো দিচ্ছে না।

তিনি আরো বলেন, এ মুহূর্তে ধান কিনে দাম বাড়ানোর সুযোগ সরকারের হাতে নেই। প্রধানমন্ত্রীকে বিষয়টি জানানো হয়েছে। এটা নিয়ে তিনি খুবই চিন্তিত।

জলবায়ু পরিবর্তন ইস্যুতে কৃষিমন্ত্রী বলেন, আমাদের কৃষি বিজ্ঞানীরা জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবিলায় নতুন নতুন ফসলের জাত উদ্ভাবন করেছে। প্রতিকূল পরিবেশ উপযোগী বিভিন্ন ফসল উৎপাদনে কাজ করছে কৃষি বিজ্ঞানিরা। জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবিলায় ১২টি সংস্থা কাজ করছে।

আনুষ্ঠানে সভাপতিত্ব করেন আডিইবি’র সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. শামসুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিকেএসএফ এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমেদ।

স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন। অনুষ্ঠান সঞ্চালন করেন বিসিজেএফর এর সভাপতি কাওসার রহমান।

এসএস