প্রতিটি বিভাগে ক্যান্সার-কিডনী হাসপাতাল করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা, শুক্রবার, ২৪ মে ২০১৯ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

প্রতিটি বিভাগে ক্যান্সার-কিডনী হাসপাতাল করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

সচিবালয় প্রতিবেদক ৪:০২ অপরাহ্ণ, মে ১৬, ২০১৯

প্রতিটি বিভাগে ক্যান্সার-কিডনী হাসপাতাল করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এমপি বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় খুব শীঘ্রই প্রতিটি বিভাগে ১০০ শয্যার একটি করে ক্যান্সার-কিডনী হাসপাতাল স্থাপন করা হবে।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিগত ১০০ দিনের অগ্রগতি অবহিতকরণ বিষয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত ১৬ জানুয়ারি আমরা ১০০ দিনের কর্মসূচি হাতে নিয়েছিলাম। অনেক মন্ত্রণালয়ই এটি হাতে নিতে সাহস পাননি। আমরা সাহস করে হাতে নিয়েছিলাম। ইনশাআল্লাহ আগামী ১ বছরের কর্মসূচিও খুব শীঘ্রই প্রকাশ করা হবে।

মন্ত্রী বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বেড সংখ্যা ২৬০০ থেকে ৫ হাজারে উন্নীত করা হবে। গত ১০০ দিনের সবচেয়ে সফলতম কাজ হিসেবে স্বাস্থ্যসেবা কর্মসূচির কথাও উল্লেখ করেন মন্ত্রী।

তিনি বলেন, পূর্বে হাসপাতালগুলোতে চিকিৎকদের উপস্থিতি ছিল মাত্র ৪০ শতাংশ। আর বর্তমানে মন্ত্রণালয়ে বিশেষ মনিটরিং সেল গঠন করার ফলে তা বৃদ্ধি পেয়ে ৭৫ শতাংশ হয়েছে।

পাশাপাশি পিএসসি কর্তৃক নতুন করে ৪৭৯২ জন নতুন চিকিৎসকের পদায়ন হয়েছে উল্লেখ করে গ্রামাঞ্চলে চিকিৎসক সংকট নিরসনে উল্লেখযোগ্য অগ্রগতির আশ্বাস দেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ প্রমুখ।

এসএস/এএসটি