সংসদের দ্বিতীয় অধিবেশন চলবে ৩০ এপ্রিল পর্যন্ত

ঢাকা, ১৫ আগস্ট, ২০১৯ | 2 0 1

সংসদের দ্বিতীয় অধিবেশন চলবে ৩০ এপ্রিল পর্যন্ত

জ্যেষ্ঠ প্রতিবেদক ১০:০৩ অপরাহ্ণ, এপ্রিল ২৫, ২০১৯

সংসদের দ্বিতীয় অধিবেশন চলবে ৩০ এপ্রিল পর্যন্ত

একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন আগামী ৩০ এপ্রিল পর্যন্ত চলবে। বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদ ভবনে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

সভায় সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বৈঠকে অংশ নেন কমিটি সদস্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ ছাড়া কমিটির সদস্য রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মো. ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদএবং নূর-ই-আলম চৌধুরী উপস্থিত ছিলেন।

বৈঠকে সিদ্ধান্ত হয়, একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন আগামী ৩০ এপ্রিল পর্যন্ত চলবে। তবে প্রয়োজনে এই সময়সীমা স্পিকার পরিবর্তন করতে পারবেন।

উল্লেখ্য, গতকাল বুধবার একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু হয়। শুক্রবার ও শনিবার বন্ধ থেকে এ অধিবেশনের কর্মদিবস হবে পাঁচ দিন। প্রতিদিন বিকেল ৫টায় অধিবেশন শুরু হবে।

সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকের শুরুতে শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলায় নিহতদের স্মরণে গভীর শোক প্রকাশ করা হয়।

সাবেক মন্ত্রী, জাতীয় সংসদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ান চৌধুরীর (৮) নির্মম মৃত্যুতেও শোক ও দুঃখ প্রকাশ করে কমিটি।

এ অধিবেশনে ১৪৭ বিধিতে জঙ্গি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সাধারণ আলোচনার সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠকে জানানো হয়, একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনে সংসদে উত্থাপনের জন্য এ পর্যন্ত একটি সরকারি বিলের নোটিস পাওয়া গেছে। এ ছাড়া গত অধিবেশনে অনিষ্পন্ন ৫টি বিলসহ মোট ৬টি সরকারি বিল রয়েছে। পাসের অপেক্ষায় ৩টি, কমিটিতে পরীক্ষাধীন ২টি ও উত্থাপনের অপেক্ষায় ১টি সরকারি বিল রয়েছে।

বেসরকারি সদস্যদের কাছ থেকে কোনো বিলের নোটিস পাওয়া যায়নি। পূর্বে প্রাপ্ত ও অনিষ্পন্ন ১টি বেসরকারি বিল রয়েছে।

প্রধানমন্ত্রীর জন্য ৪৪টি ও সাধারণ প্রশ্ন ১০৪০টিসহ প্রাপ্ত মোট প্রশ্নের সংখ্যা ১০৮৪টি (২৫ এপ্রিল, দুপুর ১২টা পর্যন্ত)। সিদ্ধান্ত প্রস্তাব (বিধি ১৩১) ১০৪টি, বিশেষ অধিকার প্রশ্নের নোটিসের সংখ্যা (বিধি ১৬৪) ০১টি, মনোযোগ আকর্ষণের নোটিস (বিধি ৭১) ৮৮টি ও সংক্ষিপ্ত আলোচনার (বিধি ৬৮) ২টি নোটিস পাওয়া গেছে (২৫ এপ্রিল, দুপুর ১২টা পর্যন্ত)।

এমএইচ/আইএম

 

জাতীয়: আরও পড়ুন

আরও