খালেদার প্যারোল বিষয়ে জানেন না আইনমন্ত্রী!

ঢাকা, বুধবার, ২২ মে ২০১৯ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

খালেদার প্যারোল বিষয়ে জানেন না আইনমন্ত্রী!

সচিবালয় প্রতিবেদক ২:০৪ অপরাহ্ণ, এপ্রিল ২৫, ২০১৯

খালেদার প্যারোল বিষয়ে জানেন না আইনমন্ত্রী!

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার প্যারোল নিয়ে যখন আলোচনা তুঙ্গে, ঠিক সেই মুহূর্তে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, খালেদা জিয়ার প্যারোলে মুক্তির বিষয়ে তিনি কিছুই জানেন না।

বৃহস্পতিবার সচিবালয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

খালেদা জিয়া সরকারের করা আইনগত সহায়তা কেন্দ্রের মাধ্যমে আইনগত সহযোগিতা পাবেন কি না—এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেখুন সরকারি আইনগত সহযোগিতা পেতে যেসব কাইটেরিয়া দরকার হয়, তার কোনোটাই তার নেই। যেমন, আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচার পেতে অসমর্থ বিচার প্রার্থীরা এই সহযোগিতা নিতে পারবেন। ফলে তিনি এর মধ্যে পড়েন না।

আরেক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আপনারা জানেন নুসরাত হত্যার ঘটনায মাননীয় প্রধানমন্ত্রী নিজেও এবং বিভিন্ন মহল থেকে বিচারে দ্রুত বিচারের বিষয়ে আগ্রহ প্রকাশ করা হয়েছে। এটা আমরা দ্রুতই করার জন্য ব্যবস্থা গ্রহণ করছি। এখন শুধুমাত্র অভিযোগের অপেক্ষা, এটা দায়ের করলেই বিচারকার্য শুরু হবে।

পুলিশ বাদী মামলাগুলোর ক্ষেত্রে আইনগত সহযোগিতা কেন্দ্র আমলে নিতে চায় না—এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেখুন আমরা এটা মনিটরিং করছি। আর যদি নির্দিষ্ট কোনো মামলার ক্ষেত্রে আপনারা বলতে পারেন তাহলে আমি নিজে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করব।

এমনকি ভূমি অধিগ্রহণে অর্থ পেতে যারা মামলা করেন তাদের বিষয়েও আমরা গুরুত্ব দিয়ে সহযোগিতার চেষ্টা করব। তবে তা আমাদের পর্যন্ত আনতে হবে। তা ছাড়া আমরা অনেক বিষয়ই জানতে পারি না। যোগ করে আইনমন্ত্রী আনিসুল হক।

মন্ত্রী বলেন, আগামী ২৮ এপ্রিল রাজধানীর হোটেল কন্টিনেন্টালে জাতীয় আইনগত সহায়তা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসএস