ওয়াসার প্রতিবেদন প্রকাশ করার দাবি পবার

ঢাকা, ২৪ আগস্ট, ২০১৯ | 2 0 1

ওয়াসার প্রতিবেদন প্রকাশ করার দাবি পবার

পরিবর্তন প্রতিবেদক ১:১৯ অপরাহ্ণ, এপ্রিল ২৫, ২০১৯

ওয়াসার প্রতিবেদন প্রকাশ করার দাবি পবার

ওয়াসার নিজস্ব ল্যাবে পরীক্ষা করা পানির মানের  প্রতিবেদন জনসমক্ষে প্রকাশ করার দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর কারওয়ান বাজারে ওয়াসা ভবনের সামনে এক মানববন্ধনে পবা চেয়ারম্যান আবু নাসের খান এই দাবি জানান।

তিনি বলেন, রাজধানীতে সুপেয় পানির সংকট দীর্ঘদিনের। বছরের অধিকাংশ সময় এই সংকট থাকলেও গরমকালে সেটি আরো ভয়াবহ রূপ ধারণ করে। গ্রাহকদের অভিযোগ ওয়াসার পানি মারাত্মক দুর্গন্ধযুক্ত, ঘোলাটে ও ময়লায় ভরা। যে কারণে এ পানি ফুটিয়ে পান করতে হয়, যদিও ফোটানোর পরও দুর্গন্ধ থেকেই যায়।

আবু নাসের খান বলেন, সম্প্রতি টিআইবির গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, ওয়াসার ৯১ শতাংশ গ্রাহকই পানি ফুটিয়ে পান করেন। বাসাবাড়িতে এই পানি ফোটাতে ৩৬ কোটি ৫৭ লাখ ৩৭ হাজার ঘনমিটার গ্যাস পোড়াতে হয়। তাতে আমজনতার খরচ হয় ৩৩২ কোটি ৩৭ লাখ টাকা।

পবার চেয়ারম্যান বলেন, টিআইবির এই গবেষণার পর ওয়াসার পানির মান নিয়ে প্রশ্ন উঠেছে। ওয়াসার পানির নিয়মিতভাবে ও অভিযোগের ভিত্তিতে পরীক্ষা করার জন্য ওয়াসার নিজস্ব ল্যাব আছে। শতভাগ পরিশোধন ছাড়াই ওয়াসার পানি গ্রাহকদের সরবরাহ করা হয়—এমন অভিযোগ যেহেতু রয়েছে, সে ক্ষেত্রে ওয়াসার নিজস্ব ল্যাবে পরীক্ষা করা পানির মানের প্রতিবেদন জনসমক্ষে প্রকাশ করা খুবই জরুরি হয়ে পড়েছে।

এমন অবস্থায় পবা ৪টি সুপারিশ করছে। সেগুলো হলো:

১. ওয়াসার পানির গুণগত মান কঠোর পর্যবেক্ষণের আওতায় আনতে হবে।

২. ওয়াসার নিজস্ব ল্যাবে পরীক্ষা করা পানির মানের প্রতিবেদন জনসমক্ষে নিয়মিতভাবে প্রকাশ করতে হবে।

৩. ওয়াসার ডিপ টিউবওয়েলের মুখে নয়, পানির বিশুদ্ধতা মাপতে হবে গ্রাহকের বাসার পানির ট্যাংকে।

৪. প্রকল্প গ্রহণের ধান্দা না করে পানির গুণগত মানের দিকে নজর দিতে হবে।

মানববন্ধনে আরো বক্তব্য রাখেন—স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক ড. কামরুজ্জামান, বাংলাদেশ নিরাপদ পানি আন্দোলনের সভাপতি ইঞ্জিনিয়ার আনোয়ার হোসেন, নাগরিক সমাজের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ প্রমুখ।

পিএসএস/এমএ

 

জাতীয়: আরও পড়ুন

আরও