তৃতীয় ধাপেও ভোটার কম, চলছে গণনা

ঢাকা, ১৮ জুলাই, ২০১৯ | 2 0 1

তৃতীয় ধাপেও ভোটার কম, চলছে গণনা

পরিবর্তন ডেস্ক ৫:১৪ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০১৯

তৃতীয় ধাপেও ভোটার কম, চলছে গণনা

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ১১৭ উপজেলায় ভোটগ্রহণ শেষ হয়েছে, এখন চলছে গণনা। রোববার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে, শেষ হয় বিকেল ৪টায়।

আগের দুই ধাপের মতো আজকের নির্বাচনেও ভোটার উপস্থিতি ছিল কম। কোথাও কোথাও সংঘর্ষ, ভোট বর্জন, আগের রাতে সিল মারার ঘটনাও ঘটেছে বলে অভিযোগ রয়েছে।

চট্টগ্রাম:

জেলার চন্দনাইশে একটি ভোটকেন্দ্রের দখল নিতে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এতে এক পুলিশ সদস্য গুলিবিদ্ধ হয়েছেন।

রোববার পঞ্চম উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে ভোটগ্রহণ শুরুর পর সকাল সাড়ে ৯টার দিকে পূর্ব চন্দনাইশ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

ফরহাদ হোসেন (৩০) নামের ওই পুলিশ সদস্যকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

চমেক হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ (পরিদর্শক) জহিরুল ইসলাম ভূইয়া জানান, গুলিবিদ্ধ পুলিশ সদস্যকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কালীগঞ্জে প্রিজাইডিং অফিসারকে মারধর, এক কেন্দ্রে ভোট স্থগিত (ভিডিও)

ঝিনাইদহ:

কালীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে জাল ভোট দিতে বাধা দেওয়ায় আবদুল্লাহ আল মাসুম নামে এক প্রিজাইডিং অফিসারকে মারধর করেছে দুর্বৃত্তরা।

রোববার দুপুর তিনটার দিকে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার দুলাল মুন্দিয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

প্রিজাইডিং অফিসার আবদুল্লাহ আল মাসুম জানান, ৭নং রায়গ্রাম ইউনিয়নের চেয়ারম্যান ও তার ছেলেসহ ২০-২৫ জনের একটা গ্রুপ এসে জাল ভোট দিতে চান। এ সময় বাধা দেওয়ায় তারা আমাকে মারধর করেন। এ সময় একজনকে আটক করা হয়।

এদিকে ৪৭৩টি জাল ভোট দেওয়ার ঘটনায় কালীগঞ্জ উপজেলার ঈশ্বরবা দাখিল মাদ্রাসা কেন্দ্রের ভোটগ্রহণ দুপুর আড়াইটার দিকে স্থগিত করা হয়েছে।

প্রিজাইডিং অফিসার আলীমুজ্জামান ঘটনার সত্যতা স্বীকার করেছেন।

এদিকে, ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার বালিয়াডাঙ্গা এম এস মাধ্যমিক বিদ্যালয়ের মহিলা ভোট কেন্দ্রের সাড়ে ৫ ঘণ্টায় ভোট পড়েছে মাত্র ১০টি।

রোববার বেলা দেড়টার সময় কেন্দ্রটিতে গিয়ে দেখা যায়, কর্মকর্তারা গল্পে মশগুল। এ ছাড়া নিরাপত্তায় নিয়োজিত আনসার সদস্যরা ফোনে ব্যস্ত সময় পার করছেন।

কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আশরাফুল ইসলাম বলেন, বেলা দেড়টা পর্যন্ত এই কেন্দ্রের ১ নং বুথে ২টা, ২ নং বুথে ০, ৩ নং বুথে ০, ৪ নং বুথে ১ ও ৫ নং বুথে ৭টি ভোট পড়েছে।

অর্থাৎ কেন্দ্রটিতে সাড়ে ৫ ঘণ্টায় মাত্রা ১০টি ভোট পড়েছে।

তৃতীয় ধাপের নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৩ জন, ভাইস-চেয়ারম্যান পদে ৯ জন ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ১৩ জন প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

২৫ জেলার ১১৭ উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৪০ জন, ভাইস-চেয়ারম্যান পদে ৫৮৪ জন এবং মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ৩৯৯ জন প্রতিদ্বন্দ্বিতা করেন।

এ ধাপে নির্বাচনে ৯ হাজার ২৯৮টি ভোট কেন্দ্রে ১ কোটি ১৮ লাখ ৮৭ হাজার ৭৫১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পান।

গতকাল শনিবার আগারগাঁওস্থ নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারের তৃতীয় ধাপের উপজেলা নির্বাচন পূর্ব সংবাদ সম্মেলন করে ইসি।

সংবাদ সম্মেলনে ইসি সচিব বলেন, আমরা এখন আরো কঠোর অবস্থানে রয়েছি। যেসব উপজেলায় সমস্যা আছে বলে মনে হয়েছে, সেখানে আমরা বিজিবি ও র‌্যাবের অতিরিক্ত ফোর্স মোতায়েন করেছি। এ ছাড়া অতিরিক্ত নির্বাহী হাকিমও নিয়োগ করা হয়েছে।

তিনি বলেন, প্রথমে ১২৭ উপজেলায় ভোটের তফসিল ঘোষণা করা হয়েছিল। ৪টি উপজেলায় ভোট পিছিয়েছে। এর মধ্যে চট্টগ্রামের লোহাগড়া ও কক্সবাজারের কুতুবদিয়া উপজেলা নির্বাচন আদালতের আদেশে স্থগিত করা হয়েছে। আর নরসিংদী সদর ও কক্সবাজার সদরের নির্বাচনের ৩১ মার্চ চতু্র্থ ধাপের ভোটে নেওয়া হয়েছে।

অন্যদিকে, ৬ উপজেলার সবগুলো পদে প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় রোববার ১১৭ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এসবি

আরও পড়ুন...
কালীগঞ্জে প্রিসাইডিং অফিসারকে মারধর, এক কেন্দ্রে ভোট স্থগিত (ভিডিও)
সাড়ে ৫ ঘণ্টায় ১০ ভোট
চাঁপাইনবাবগঞ্জে উপজেলা নির্বাচনে কেন্দ্রগুলোর হালচাল

 

জাতীয়: আরও পড়ুন

আরও