কয়েক ঘণ্টা মিয়ানমার হ্যাকারদের কবলে পিডিবির ওয়েবসাইট

ঢাকা, ১৯ জুলাই, ২০১৯ | 2 0 1

কয়েক ঘণ্টা মিয়ানমার হ্যাকারদের কবলে পিডিবির ওয়েবসাইট

পরিবর্তন ডেস্ক ৫:১৪ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০১৯

কয়েক ঘণ্টা মিয়ানমার হ্যাকারদের কবলে পিডিবির ওয়েবসাইট

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বা পিডিবি'র ওয়েবসাইট কয়েক ঘণ্টা হ্যাক করে রেখেছিল 'আন্ডারগ্রাউন্ড মিয়ানমার হ্যাকারস' নামে সাইবার হামলাকারীদের একটি দল।

শনিবার দুপুরের বেশ কিছু সময় সাইটটি ভিজিট করা যাচ্ছিল না। http://www.bpdb.gov.bd/bpdb_new/ এই ঠিকানায় ভিজিট করতে চাইলে সেখানে মিয়ানমার হ্যাকারদের দেয়া বাঙালি বিদ্বেষী একটি বার্তা দেখা যাচ্ছিল।

পরে সাড়ে চারটার দিকে ওয়েবসাইটটি আবার সচল হয়।

পিডিবির ওয়েবসাইটে দেয়া বার্তায় মিয়ানমারের হ্যাকাররা দাবী করে, মিয়ানমার কোনও নির্দিষ্ট ধর্মের মানুষ হত্যা করছে না বরং, ‘বাঙ্গালিদে"র কাছ হাত থেকে তাদের দেশ রক্ষা করছে। এই বিষয়টি সবাইকে জানানোর জন্য তারা’#OP Bangladesh 2019' নামের অভিযান শুরু করেছে।

হ্যাকাররা দাবী করে, মিয়ানমারে অনেক ধর্মের মানুষ মিলেমিশে বাস করছে। মিয়ানমার কোনও জাতি বা ধর্মের মানুষকে আক্রমণ করবে না। কিন্তু ‘বাঙ্গালিরা তাদের মাতৃভূমি গ্রাস করছে’, একারনে ‘বাঙ্গালিরা’ মুসলিম না হলেও মিয়ামার তাদের আক্রমণ করবে বলে হুমকি দেয়া হয় বার্তায়।

মূলতা হ্যাকাররই রোহিঙ্গা মুসলমানদের বাঙালি এবং বাংলাদেশের নাগরিক হিসেবেই দাবি করেছে।

রোহিঙ্গা প্রশ্নে জাতিসংঘ মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করছে, এই বিষয়টিরও সমালোচনা করা হয় হ্যাকারদের বার্তায়। তবে পুরো লেখায় কোথাও রোহিঙ্গা শব্দটি ব্যবহার করা হয়নি।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন রাজ্যের সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের স্থানীয় বৌদ্ধ এবং সেনাবাহিনীরা ‘বাঙালি’ হিসেবে অভিহিত করে, কিন্তু এই দাবীর কোনো ভিত্তি নেই।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ওয়েবসাইট হ্যাক বিষয়ে জানতে চাইলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সমন্বয়-১ শাখার দায়িত্বে নিয়োজিত উপসচিব মোহাম্মাদ মফিজুর রহমান পরিবর্তন ডটকমকে বলেন, এই মুহূর্তে বিষয়টি আমার জানা নেই। আমি কাল অফিসে গিয়ে দেখবো।

এমআর/এএসটি

 

জাতীয়: আরও পড়ুন

আরও