রোজার আগেই ময়মনসিংহ সিটির ভোট

ঢাকা, ১৮ জুলাই, ২০১৯ | 2 0 1

রোজার আগেই ময়মনসিংহ সিটির ভোট

মো. হুমায়ূন কবীর ৯:৩৫ অপরাহ্ণ, মার্চ ২২, ২০১৯

রোজার আগেই ময়মনসিংহ সিটির ভোট

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের ভোট চলছে। এর মধ্যেই নির্বাচন কমিশন (ইসি) নবগঠিত ময়মনসিংহ সিটি করপোরেশনের ভোটগ্রহণে তোড়জোড় শুরু করেছে।

আসন্ন রমজানের আগেই এই সিটির ভোট করতে চাইছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এজন্য চলতি মাসের শেষদিকে তফসিল ঘোষণা করা হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্রের দাবি, ইতোমধ্যে ময়মনসিংহ সিটি নির্বাচনের নথি কমিশনে উপস্থাপন করা হয়েছে। কিন্তু, ভোটার তালিকার সিডি প্রস্তুত না হওয়ায় তা ফেরত পাঠানো হয়। এখন সিডি প্রস্তুত হলেই ভোটের তারিখ নির্ধারণ করতে বৈঠকে বসবে ইসি।

আগামী ৭ মে থেকে পবিত্র রমজান শুরু হতে পারে। কমিশন রোজার আগেই এ সিটির ভোটের জন্য সম্ভাব্য দিন হিসেবে ১ থেকে ৫ মের কোনো একটি নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছে। এজন্য চলতি মাসের শেষদিকে তফসিল ঘোষণা করা হতে পারে।

প্রথমবারের মতো নির্বাচন হতে যাওয়া ময়মনসিংহ সিটিতে মেয়র পদসহ ৩৩ ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর ও ১১টি ওয়ার্ডে সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ভোট হবে।

২০১৮ সালের ২ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলার ময়মনসিংহ পৌরসভাকে দেশের ১২তম সিটি করপোরেশন করার সিদ্ধান্ত নেয়। পরে ১৪ অক্টোবর ভৌগলিক সীমানা নির্ধারণ করে ময়মনসিংহ সিটি করপোরেশনের গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

গেজেট অনুযায়ী, ময়মনসিংহ টাউন, গোহাইলকান্দি, গলগণ্ডা, বলাশপুর, কাশর, ভাটিকাশর, সেহরা, কৃষ্ণপুর, কেওয়াখালী, চকছত্রপুর, রাক্তা, ঢোলাদিয়া, মাসকান্দা, বয়রা ভালুকা, ছত্রপুর, আকুয়া, বাড়েরা, কল্লা, চরসেহড়া, হাসিখালী, বাদেকল্পা, বাইসাখাই, খাগডহর, সুতিয়াখালী, রহমতপুর, কিসমত, বেলতলী, দাপুনিয়া, চরঈশ্বরদিয়া, গোবিন্দপুর, চররঘুরামপুর ও জেলখানার চরমৌজা নিয়ে সিটি করপোরেশন গঠন করা হয়। এ সিটির আয়তন ৯০.১৭৩ কিলোমিটার। মোট জনসংখ্যা ৮ লাখ ১৩ হাজার ১৪১ জন।

এর আগে ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলা নিয়ে বিভাগ গঠনের প্রস্তাব অনুমোদন দেয় নিকার। পরে ওই বছরের ১৪ অক্টোবর ময়মনসিংহ বিভাগ গঠন করে গেজেট প্রকাশ করা হয়।

এইচকে/আইএম

 

জাতীয়: আরও পড়ুন

আরও