১৭ থেকে ২৩ মার্চ ফের ডিএমপির ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ

ঢাকা, ২৬ জুন, ২০১৯ | 2 0 1

১৭ থেকে ২৩ মার্চ ফের ডিএমপির ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ

পরিবর্তন প্রতিবেদক ৪:১৯ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০১৯

১৭ থেকে ২৩ মার্চ ফের ডিএমপির ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ

নিরাপদ সড়ক নিশ্চিত করতে ও রাজধানীর জনসাধারণকে ট্রাফিক আইন মেনে চলতে উদ্বুদ্ধ করতে আবারো ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহের ঘোষণা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

ট্রাফিক শৃঙ্খলার উন্নতিকল্পে আগামী ১৭ মার্চ থেকে ২৩ মার্চ পর্যন্ত এই ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ কার্যক্রম পরিচালনা করবে ডিএমপির ট্রাফিক বিভাগ।

শনিবার দুপুরে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে ডিএমপি জানায়, ইতিপূর্বে ঢাকা মহানগরীর ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন এবং ট্রাফিক শৃঙ্খলা আনয়নের লক্ষ্যে গত ৫ থেকে ১৪ আগস্ট ২০১৮ ঢাকা মহানগরীতে ট্রাফিক সপ্তাহ পালন ও ৫ থেকে ৩০ সেপ্টেম্বর, ২০১৮ পর্যন্ত মাসব্যাপী ট্রাফিক আইনের কঠোর বাস্তবায়নের লক্ষ্যে ট্রাফিক সচেতনতা মাস পালন করা হয়।

এ ছাড়া ২৪ থেকে ৩১ অক্টোবর, ২০১৮ পর্যন্ত ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ এবং ১৫ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি, ২০১৯ পর্যন্ত ট্রাফিক শৃঙ্খলা পক্ষ পালনের মাধ্যমে ট্রাফিক সচেতনতা বৃদ্ধি, ট্রাফিক গাইড বুক প্রকাশ ও প্রচার, ট্রাফিক আইন সম্পর্কে ধারণা প্রদান, টার্মিনালে সভা-সমাবেশ, সচেতনতামূলক ভিডিও প্রদর্শন, লিফলেট, পোস্টার বিতরণ, পথচারীদের ফুটওভার ব্রিজ, আন্ডারপাস ও জেব্রাক্রসিং দিয়ে রাস্তা পারাপারে উদ্বুদ্ধকরণসহ সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছিল।

ডিএমপি কর্তৃক গৃহীত এসব কর্মসূচিতে সড়কে ট্রাফিক শৃঙ্খলা প্রতিষ্ঠা করার পাশাপাশি জনসাধারাণকে ট্রাফিক আইন সম্পর্কে সচেতন করার জন্য ট্রাফিক পুলিশের সাথে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, রোভার স্কাউট, বিএনসিসি ও বাংলাদেশ গার্লস গাইড সদস্যদের সম্পৃক্ত করা হয়েছিল।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ কর্তৃক ট্রাফিক সপ্তাহ, ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ ও ট্রাফিক সচেতনতা মাস পালনের মাধ্যমে ট্রাফিক আইনের কঠোর বাস্তবায়ন ও সচেতনতা বৃদ্ধির ফলে ঢাকা শহরের ট্রাফিক শৃঙ্খলার উন্নতি হচ্ছে। বর্তমানে ঢাকা মহানগরীর যানজট নিরসনে গৃহীত পদক্ষেপ সমূহ; যেমন- এমআরটি, বিআরটি এবং এলিভেটেড এক্সপ্রেসওয়ের কার্যক্রমের দৃশ্যমান অগ্রগতি হয়েছে। চলমান উন্নয়ন কার্যক্রমের কারণে যান চলাচলে কিছুটা প্রতিবন্ধকতা তৈরি হলেও ট্রাফিক পুলিশের নিরলস তৎপরতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

ট্রাফিক আইনের কঠোর প্রয়োগ এবং ক্রমাগত ট্রাফিক শৃঙ্খলা সংক্রান্ত গৃহীত কর্মসূচির ফলে ঢাকা শহরে ট্রাফিক শৃঙ্খলার উন্নতি এখন অনেকটাই দৃশ্যমান এবং পরিস্থিতির উন্নতি অব্যাহত রাখতে বর্তমানে প্রতিমাসে ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ পালনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এরই ধারাবাহিকতায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ কর্তৃক আয়োজিত আগামী ১৭ থেকে ২৩ মার্চ, ২০১৯ পর্যন্ত পূর্বের ন্যায় ঢাকা মহানগরীতে ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ কার্যক্রম পরিচালিত হবে।

এই ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ কার্যক্রমে ঢাকা মহানগরীর জনসাধারণকে ট্রাফিক আইন মেনে চলতে উদ্বুদ্ধকরণে এবং ট্রাফিক শৃঙ্খলার উন্নতিকল্পে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এই কার্যক্রম সফল করার জন্য সম্মানিত নগরবাসীসহ সংশ্লিষ্ট সকলকে সহযোগিতা করার জন্য অনুরোধ করা হলো।

পিএসএস

 

জাতীয়: আরও পড়ুন

আরও