৮ ভোটারের বিরুদ্ধে ইসির মামলার সিদ্ধান্ত

ঢাকা, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

৮ ভোটারের বিরুদ্ধে ইসির মামলার সিদ্ধান্ত

জ্যেষ্ঠ প্রতিবেদক ১:২১ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০১৯

৮ ভোটারের বিরুদ্ধে ইসির মামলার সিদ্ধান্ত

দ্বৈত ভোটারদের ক্ষেত্রে আরো কঠোর হচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। বর্তমানে কেউ উদ্দেশ্যপ্রণোদিতভাবে দ্বৈত ভোটার হলে তার বিরুদ্ধে মামলা করছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

সস্প্রতি দ্বৈত ভোটার প্রমাণিত হওয়ার ৮ ভোটারের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

ইসির সহকারী সচিব মো. মোশাররফ হোসেন স্বাক্ষরিত এ-সংক্রান্ত নির্দেশনা ঢাকার মিরপুর ও সবুজবাগ থানা নির্বাচন অফিসারের কাছে পাঠানো হয়।

ওই চিঠিতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা দায়ের করে মামলার বিবরণাদিসহ সচিবালয়কে অবহিত করার জন্যও বলা হয়।

এর আগে সব উপজেলা-থানা নির্বাচন অফিসার ও রেজিস্ট্রেশন অফিসারের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন কার্যক্রমকালে কিছু ভোটার দ্বৈত ভোটার হিসেবে এএফআইসি ম্যাচিংয়ের মাধ্যমে চিহ্নিত হয়েছে।

এসব চিহ্নিত ভোটার ভিন্ন ভিন্ন হাতের আঙুলের ছাপ ও ভোটারের ব্যক্তিগত তথ্য আংশিক পরিবর্তন করে একই ব্যক্তিকে দুবার ভোটার হওয়ার বিষয়ে যিনি বা যারা সহযোগিতা করবেন পরবর্তীতে তা তদন্তে প্রমাণিত হলে তার বা তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থাসহ ফৌজদারি মামলা দায়ের করা হবে।

এ বিষয়ে সংশ্লিষ্ট অফিসারদের সর্বোচ্চ সতর্ক থেকে তাদের অধীন কর্মচারীদেরকেও এ বিষয়ে অবহিত করার জন্য বলা হয়।

ইসি সূত্রে জানা যায়, বর্তমানে দ্বৈত ভোটার হওয়ার কোনো সুযোগ নেই। দ্বৈত ভোটার হওয়ার কারণে এরই মধ্যে টাঙ্গাইল, পঞ্চগড়, নোয়াখালী, বরিশাল ও পিরোজপুরসহ শতাধিক ভোটারের বিরুদ্ধে মামলা করার জন্য মাঠপর্যায়ে নির্দেশনা দিয়েছে কমিশন।

সর্বশেষ ২০১৮ সালের ৩১ জানুয়ারি ভোটার তালিকা প্রকাশের সময় ইসি জানায়, তখন একের অধিক জায়গায় ভোটার হয়েছেন এমন ২ লাখ ৪ হাজার ৮৩১ জন নাগরিককে শনাক্ত করা হয়েছে। তখন দেশে মোট ভোটার সংখ্যা ছিল ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১ জন।

এইচকে/এমএ

 

জাতীয়: আরও পড়ুন

আরও