স্থায়ী হচ্ছে সাব-রেজিস্ট্রার নকল নবীশদের চাকরি

ঢাকা, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯ | ৮ ফাল্গুন ১৪২৫

স্থায়ী হচ্ছে সাব-রেজিস্ট্রার নকল নবীশদের চাকরি

জ্যেষ্ঠ প্রতিবেদক ৯:১২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০১৯

স্থায়ী হচ্ছে সাব-রেজিস্ট্রার নকল নবীশদের চাকরি

সাব-রেজিস্ট্রি অফিসে কর্মরত নকল নবীশদের চাকরি রাজস্ব খাতে ন্যস্ত করার পরিকল্পনা সরকারের আছে।

এছাড়া দলিল নিবন্ধনের শত বছর পুরনো পদ্ধতির অবসান ঘটিয়ে আধুনিকায়নের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

রোববার একাদশ জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তরে মন্ত্রী এসব কথা বলেন।

ঢাকা-১১ আসনের সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ’র এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সাব-রেজিস্ট্রি অফিসে কর্মরত নকল নবীশদের চাকরি রাজস্ব খাতে ন্যস্ত করার পরিকল্পনা সরকারের আছে।

নিবন্ধিত অধিদপ্তরের অধীন সাব-রেজিস্ট্রার ও জেলা রেজিস্ট্রার কার্যালয়ে কর্মরত প্রায় ১৫ হাজার নকল নবীশদের চাকরি স্কেলভুক্ত/স্থায়ীকরণ বিষয়ে আইন ও বিচার বিভাগের যুগ্ম-সচিবের সভাপতিত্বে মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় সুপারিশ করা হয়েছিল। পরবর্তীতে ওই সভার সুপারিশ জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে এবং বিষয়টি প্রক্রিয়াধীন।

নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সারাদেশে সাব-রেজিস্ট্রার কার্যালয়সমূহকে আধুনিকায়নের পরিকল্পনা সরকারের আছে। দলিল নিবন্ধনের শত বছর পুরনো পদ্ধতির অবসান ঘটিয়ে আধুনিকায়নের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

তিনি বলেন, প্রথম পর্যায়ে কুমিল্লা ও যশোরে ৫টি সাব-রেজিস্ট্রি অফিসে রেকর্ড রুমে ডিজিটালাইজেশন পদ্ধতি চালু করা হবে, যার সফটওয়্যার প্রস্তুত পর্যায়ে রয়েছে। রেজিস্ট্রি অফিসসমূহে দলিল রেজিস্ট্রির কাজ আধুনিকায়নসহ কম্পিউটারাইজড করার কার্যক্রম ‘স্বল্প সময়ের’ মধ্যেই বাস্তবায়ন করা সম্ভব হবে বলে আমরা আশাবাদী।

এইচকে/এসবি