স্বাস্থ্য মন্ত্রণালয়ে ১০০ দিনের কর্মসূচিতে যা আছে

ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ | ৫ বৈশাখ ১৪২৬

স্বাস্থ্য মন্ত্রণালয়ে ১০০ দিনের কর্মসূচিতে যা আছে

সচিবালয় প্রতিবেদক ১:২২ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০১৯

স্বাস্থ্য মন্ত্রণালয়ে ১০০ দিনের কর্মসূচিতে যা আছে

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আগামী ১০০ দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। বুধবার দুপুরে সচিবালয়ে কর্মসূচি ঘোষণা করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এসময় প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জিএম সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন। 

ঘোষিত কর্মসূচির মধ্যে রয়েছে, সরকারের নির্বাচনী ইশতেহারে ঘোষিত কার্যক্রমের ভিত্তিতে কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সেবা সপ্তাহ উদযাপন করা হবে, যেসব নতুন প্রকল্পগুলোর ডিপিপি প্রস্তুত হয়েছে, সেসবের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার পর পরিকল্পনা কমিশনে পাঠানো হবে, মন্ত্রণালয় থেকে মাঠ পর্যায়ের কার্যক্রমের তদারকি প্রক্রিয়া চালু করে যন্ত্রপাতি, জনবল কর্মক্ষেত্রে উপস্থিতি তদারকি করা হবে, মন্ত্রণালয়ের কর্মকর্তারা মাঠ পর্যায়ের বিভিন্ন প্রতিষ্ঠান ও বিভিন্ন কার্যক্রম সরেজমিন পরিদর্শন করবেন, স্বাস্থ্য সেবা বিভাগ এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব বিভাগীয় পর্যায়ে প্রতিষ্ঠান ও কার্যক্রমগুলো পরিদর্শনের জন্য বিভাগীয় পর্যায়ে সফর করবেন, স্বাস্থ্য সেবা বিভাগের বিভিন্ন পদে ইতোপূর্বে গৃহীত পদোন্নতি প্রক্রিয়া শেষ করা হবে, স্বাস্থ্য সেবা বিভাগের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে যথাযথ প্রচারণা কার্যক্রম গ্রহণ করা হবে, সব হাসপাতালে সহজে দৃশ্যমান সাইনবোর্ডসহ নিয়ন সাইন এর সাইনবোর্ড স্থাপন করা হবে, প্রতিটি হাসপাতালে প্রদেয় সেবা এবং গ্রহণ করা বিভিন্ন ইউজার চার্জের তালিকা যথাযথভাবে প্রদর্শন নিশ্চিত করা হবে, স্বাস্থ্য সেবা গ্রহণের ক্ষেত্রে সেবা গ্রহীতারা যেসব সমস্যার সম্মুখীন হন, সেসব সমস্যা এবং তার সমাধান বিষয়ে সেবা গ্রহণকারীদের পরামর্শ গ্রহণের জন্য ওয়েবসাইটে অভিযোগ কর্নার চালু করা হবে ও হাসপাতালে অ্যাম্বুলেন্স ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাদের জন্য জিপ গাড়ি দেওয়া হবে। 

একশ দিনের কর্মসূচির বাইরে সংবাদ সসম্মেলনে মা ও শিশু হাসপাতালের কার্যক্রম শুরু করা হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

শেষে স্বাস্থ্য বিষয়ক অভিযোগ জানানোর জন্য একটি ওয়েবসাইটের উদ্বোধন করেন। 

এসএস/এএসটি
আরও পড়ুন...
১০০ দিনের কর্মসূচি নিয়ে দুপুরে স্বাস্থ্যমন্ত্রীর সংবাদ সম্মেলন