ভোট পর্যবেক্ষণ করতে চাইলে ২১ নভেম্বরের মধ্যে আবেদন

ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৮ অগ্রহায়ণ ১৪২৫

ভোট পর্যবেক্ষণ করতে চাইলে ২১ নভেম্বরের মধ্যে আবেদন

জ্যেষ্ঠ প্রতিবেদক ৫:৫৭ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৮

ভোট পর্যবেক্ষণ করতে চাইলে ২১ নভেম্বরের মধ্যে আবেদন

একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে চাইলে নিবন্ধিত ১১৮ স্থানীয় পর্যবেক্ষক সংস্থাকে ২১ নভেম্বরের মধ্যে আবেদন করতে বলেছে নির্বাচন কমিশন (ইসি)।

শনিবার ইসির সহকারী পরিচালক (জনসংযোগ) আশাদুল হক বলেন, নির্বাচন পর্যবেক্ষণ করতে চাইলে নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থাগুলোকে ২১ নভেম্বরের মধ্যে আবেদন করতে হবে। কোথায়, কতজন নিয়োজিত থাকবে তা আবেদনে উল্লেখ করতে হবে। নীতিমালা মেনে নির্ধারিত ফরমে এ সংক্রান্ত আবেদন করতে সংশ্লিষ্ট ১১৮টি সংস্থাকে চিঠি পাঠানো হয়েছে।

বিদেশি পর্যবেক্ষক সংস্থা ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে প্রয়োজনীয় কাজ শেষ করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে সংশ্লিষ্টদের সহায়তা করবেন। দেশি-বিদেশি সাংবাদিকদের সংবাদ সংগ্রহে অনুমোদিত কার্ড সরবরাহ প্রক্রিয়াও ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে শুরু হবে বলে জানান এ কর্মকর্তা।

সর্বশেষ দশম সংসদ নির্বাচনে মাত্র ১২টি রাজনৈতিক দল অংশ নেয়। তৎকালীন বিরোধী দল বিএনপির বর্জনের মুখে ১৫৩ আসনে কোনো প্রতিদ্বন্দ্বি প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন একক প্রার্থীরা। বাকি ১৪৭ আসনে ভোট হয় ২০১৪ সালের ৫ জানুয়ারি।

তৎকালে রাজনৈতিক দলগুলো ‘স্বচ্ছ, অংশগ্রহণমূলক ও বিশ্বাসযোগ্য’ নির্বাচন আয়োজনের পরিবেশ তৈরি করতে ব্যর্থ হয়েছে- এই যুক্তি দেখিয়ে সংসদ নির্বাচনে পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত জানায় ইউরোপীয় ইউনিয়ন।

তাই দশম সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণ না থাকায় পর্যবেক্ষকও কম ছিল।

এবার সবার অংশগ্রহণে ভোটের পরিবেশের মধ্যে পর্যবেক্ষকদের সাড়া চেয়েছে ইসি।

সর্বশেষ ৫ জানুয়ারি ২০১৪ সালে অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনে মাত্র ৪ জন বিদেশি ও স্থানীয় ৩৫টি সংস্থার ৮ হাজার ৮৭৪ জন ভোট পর্যবেক্ষণ করে।

২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম সংসদ নির্বাচনে ৫৯৩ জন বিদেশি ও দেশি ১ লাখ ৫৯ হাজার ১১৩ জন; ২০০১ সালে অষ্টম সংসদ নির্বাচনে ২২৫ জন বিদেশি ও দেশি ২ লাখ ১৮ হাজার জন, ১৯৯৬ সালে সপ্তম সংসদ নির্বাচনে বিদেশি ২৬৫ জন ও প্রায় ৪০ হাজার দেশি এবং ১৯৯১ সালে অনুষ্ঠিত পঞ্চম সংসদ নির্বাচনে ৫৯ জন বিদেশি ও ৩০ হাজার দেশি পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করে বলে ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ বছর ১১৯টি পর্যবেক্ষক সংস্থাকে নিবন্ধন দিলেও সম্প্রতি অধিকার নামে একটি সংস্থার নিবন্ধন বাতিল করেছে কমিশন। বর্তমানে ইসির নিবন্ধনে ১১৮টি পর্যবেক্ষক সংস্থা নিবন্ধিত রয়েছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনের ভোট হবে। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২৮ নভেম্বর, ২ ডিসেম্বর যাচাই-বাছাই ও মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন নির্ধারিত রয়েছে ৯ ডিসেম্বর।

এইচকে/এসবি