প্রশাসনে একীভূত ইকোনমিক ক্যাডার

ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ | ১ পৌষ ১৪২৫

প্রশাসনে একীভূত ইকোনমিক ক্যাডার

সচিবালয় প্রতিবেদক ৬:২২ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০১৮

প্রশাসনে একীভূত ইকোনমিক ক্যাডার

অবশেষে প্রশাসন ও ইকোনোমিক ক্যাডার একীভূত করে গেজেট প্রকাশ করেছে সরকার।

মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদের স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, অধিকতর গতিশীল, সমন্বিত ও জনবান্ধব প্রশাসন ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে সার্ভিস এ্যাক্ট ১৯৭৫ এর সেকশন ৪ ক্ষমতাবলে সরকার এ আদেশ জারি করেছে।

বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডারের সকল পদ ও জনবল বাংলাদেশ সিভিল সার্ভিস- প্রশাসন ক্যাডারের পদ ও জনবল বলে গৃহীত হবে বলে জানানো হয় প্রজ্ঞাপনে।

প্রজ্ঞাপনে জানানো হয়েছে, এ ধরণের একিভূতকরণের ফলে সরকার কর্তৃক গঠিত আন্ত:মন্ত্রণালয় কমিটির সুপারিশ অনুযায়ী ইকোনোমিক ক্যাডারের কর্মকর্তাদের সমপদে পদায়ন, জ্যেষ্ঠতা নির্ধারণ এবং একীভূতকরণের সকল প্রক্রিয়ার পূর্ণাঙ্গ বাস্তবায়ন সম্পন্ন হবে।

একই কাজে দুটি ভিন্ন ভিন্ন ক্যাডার থাকলে বিভিন্ন মতবিরোধ ও দ্বন্দ্বে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন ব্যাহত হবে বলে এ দুটি ক্যাডার একীভূত করার দির্ঘদিনের দাবী ছিল কর্মকর্তাদের মধ্যে থেকে।

এরপর থেকে বেশ কয়েক বছর ধরেই শোনা যাচ্ছিল, সরকার বিসিএস (প্রশাসন) ও বিসিএস (ইকোনমিক) ক্যাডার দুটিকে একীভূত করবে। ২০১৪ সালের জানুয়ারিতে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন ও বিসিএস (ইকোনমিক) অ্যাসোসিয়েশন এ সংক্রান্ত একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করে।

এসএস/এএসটি