সাউথ এশিয়ান মেরিটাইম ফোরামের পরবর্তী সম্মেলন দুবাইয়ে

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ | ২ কার্তিক ১৪২৫

সাউথ এশিয়ান মেরিটাইম ফোরামের পরবর্তী সম্মেলন দুবাইয়ে

সচিবালয় প্রতিবেদক ৩:২৪ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০১৮

সাউথ এশিয়ান মেরিটাইম ফোরামের পরবর্তী সম্মেলন দুবাইয়ে

সাউথ এশিয়ান মেরিটাইম এন্ড লজিস্টিক্স ফোরামের তৃতীয় সম্মেলন ২০১৯ সালে দুবাইয়ে অনুষ্ঠিত হবে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ আজ বৃহস্পতিবার ঢাকায় লা মেরিডিয়ান হোটেলে ফোরামের দ্বিতীয় সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৯ অক্টোবর ফোরামের দ্বিতীয় সম্মেলন উদ্বোধন করেন।

বাংলাদেশের নৌপরিবহন সেক্টরের শিল্প উদ্যোক্তা ও ব্যবসায়ীদের আঞ্চলিক ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে মেরিটাইম ও লজিস্টিক্স খাতের বর্তমান অবস্থা ও ট্রেড সম্পর্কে আরো বেশি অবহিতকরণ, নৌপরিবহন খাতের অবকাঠামো উন্নয়নে বিনিয়োগে আকৃষ্ট এবং নতুন প্রযুক্তির উদ্ভাবন করতে ৯-১০ অক্টোবর ঢাকায় হোটেল লা মেরিডিয়ানে ‘সাউথ এশিয়া মেরিটাইম এন্ড লজিস্টিক্স ফোরাম ২০১৮’ এর দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়।

দু’দিনব্যাপী এ ফোরামের বিভিন্ন সেশনে বাংলাদেশে নৌপরিবহন সেক্টরের উন্নয়ন এবং এতে বিনিয়োগের সম্ভাবনা, দক্ষিণ এশিয়ার আঞ্চলিক বাণিজ্যের বাধাসমূহ এবং এর সমাধান, ক্রমবর্ধমান চাহিদা পূরণে দক্ষিণ এশীয় বন্দরসমূহের উন্নয়নের প্রয়োজনীয়তার বিষয়ে আলোচনা করা হয়।

এছাড়াও ড্রেজিং, শিপ বিল্ডিং এবং নৌখাতের সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

৯ অক্টোবর বিকেলে উদ্বোধনী অনুষ্ঠান শেষে সন্ধ্যায় ‘ইনভেস্টমেন্ট অপরচুনিটিজ এন্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ইন মেরিটাইম সেক্টর অব বাংলাদেশ’ শীর্ষক প্লেনারি সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপি।

প্লেনারি সেশনে সভাপতিত্ব করেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ।

এসএস/এসবি