জাতীয় নির্বাচনে ভোটকেন্দ্র চূড়ান্ত করার নির্দেশ ইসির

ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮ | ৮ কার্তিক ১৪২৫

জাতীয় নির্বাচনে ভোটকেন্দ্র চূড়ান্ত করার নির্দেশ ইসির

জ্যেষ্ঠ প্রতিবেদক ৮:৫৬ অপরাহ্ণ, জুলাই ১৯, ২০১৮

জাতীয় নির্বাচনে ভোটকেন্দ্র চূড়ান্ত করার নির্দেশ ইসির

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ভোটকেন্দ্রের প্রাথমিক তালিকা তৈরি করার জন্য মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির সহকারী সচিব রৌশন আরা বেগম স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা বৃহস্পতিবার সকল সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা/জেলা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠানো হয়।

এতে ভোটকেন্দ্রে স্থাপনের নীতিমালা অনুযায়ী খসড়া ভোটার তালিকা প্রকাশ এবং দাবি/আপত্তি গ্রহণ ও নিষ্পত্তি করার জন্য বলা হয়। এজন্য সময়ও নির্ধারণ করে দেয়া হয়েছে।

ইসি নির্দেশনা অনুযায়ী, খসড়া ভোটকেন্দ্রের তালিকা প্রকাশ করা হবে ৫ আগস্ট। ১৯ আগস্ট খসড়া ভোটকেন্দ্রের তালিকার ওপর দাবি/আপত্তি গ্রহণের শেষ তারিখ। দাবি/ আপত্তি নিষ্পত্তির শেষ তারিখ ৩০ আগস্ট এবং ৬ সেপ্টেম্বর খসড়া ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করা।

এ বিষয়ে রৌশন আরা বেগম পরিবর্তন ডটকমকে বলেন, ‘ভোটকেন্দ্রের খসড়া তালিকা তৈরির জন্য মাঠপর্যায়ে চিঠি দেয়া হয়েছে। খসড়া তালিকার পর নির্বাচন কমিশন চাইলে মাঠপর্যায়ের কর্মকর্তারা তা পাঠাবেন।’

ইসির তথ্য অনুযায়ী, দশম জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্রের সংখ্যা ছিল ৩৭ হাজার ৭০৭টি এবং ভোটকক্ষের সংখ্যা ছিল ১ লাখ ৮৯ হাজার ৭৮টি। আর নবম সংসদে ভোটকেন্দ্রের সংখ্যা ছিল ৩৫ হাজার ২৬৩টি এবং ভোটকক্ষের সংখ্যা ছিল ১ লাখ ৭৭ হাজার ২৭৭টি।

এইচকে/আইএম