ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু শনিবার

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু শনিবার

সচিবালয় প্রতিবেদক ৮:২৯ অপরাহ্ণ, জুলাই ১২, ২০১৮

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু শনিবার

স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় আপনাদের সবার সার্বিক সহায়তায় স্বাস্থ্য সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে আগামী ১৪ জুলাই থেকে টানা চার দিন জাতীয় ভিটামিন এ ক্যাম্পেইন শুরু হবে। এ দফায় সারা দেশে ৬-১১ মাস বয়সী প্রায় ২৫ লাখ শিশু এবং ১২-৫৯ মাস বয়সী প্রায় ১ কোটি ৯৪ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান আগামী ১৪ জুলাই জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপন করতে যাচ্ছে। এ দিন ৬-১১ মাস বয়সী সকল শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। একই সাথে শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি শিশুকে ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোসহ অন্যান্য পুষ্টিবার্তা প্রচার করা হবে।

প্রতিমন্ত্রী জানান, ভিটামিন ‘এ’ খাওয়ানোর ফলে শিশু যে শুধুমাত্র রাতকানা রোগ থেকে রক্ষা পায় তা নয়, এ ছাড়াও ভিটামিন 'এ’ শিশুদের আরও বহুবিধ উপকার করে, যেমন- শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, দৃষ্টিশক্তি ভালো রাখে, শিশুর মৃত্যুর হার কমায়, শিশুর স্বাভাবিকভাবে বেড়ে উঠা নিশ্চিত করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল এবং হামের জটিলতা কমায়।

দেশের ভিটামিন এ ক্যাপস্যুল খাওয়ার উপযোগী সকল শিশু যাতে এই ভিটামিন গ্রহণ করতে পারে এ জন্য স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ মালেক গণমাধ্যমের সহযোগিতা চেয়েছেন।

এসএস/এএল/