পুঁজিবাজারের উন্নয়নে স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করা হবে: অর্থমন্ত্রী

ঢাকা, রবিবার, ১৯ আগস্ট ২০১৮ | ৩ ভাদ্র ১৪২৫

পুঁজিবাজারের উন্নয়নে স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করা হবে: অর্থমন্ত্রী

পরিবর্তন প্রতিবেদক ৩:৩৪ অপরাহ্ণ, মে ১৭, ২০১৮

print
পুঁজিবাজারের উন্নয়নে স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করা হবে: অর্থমন্ত্রী

শক্তিশালী পুঁজিবাজার গঠনে ২০১৮-১৯ বাজেটের পর স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠকে বসা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বৃহস্পতিবার রাজধানীর প্যান-প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘বাংলাদেশে দীর্ঘমেয়াদি অর্থায়ন’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা জানান।

মুহিত বলেন, দীর্ঘমেয়াদি অর্থায়নে বাণিজ্যিক ব্যাংকগুলো কাজ করছে, যা তাদের কাজ না। তবে আসন্ন বাজেটের পর আমরা স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠকে বসে পুঁজিবাজারের উন্নয়নে করণীয় দিকগুলো খুঁজে বের করা করব। কারণ পুঁজিবাজার দীর্ঘমেয়াদি অর্থায়নের উৎস হওয়া উচিত।

নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি গত ৫ বছর পুঁজিবাজারের উন্নয়নে কাজ করেছে মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, তারা বাজারকে সামনের দিকে এগিয়ে নিতে নিরলস কাজ করে যাচ্ছেন। এর মধ্যে অনেক আইনের সংস্কার হয়েছে।

বাংলাদেশে খেলাপি ঋণের সংস্কৃতি বেড়েছে এমন উক্তি করে তিনি বলেন, এটি পুঁজিবাজারে দীর্ঘমেয়াদি অর্থায়নের বাধা।

অনুষ্ঠানে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেন বলেন, পুঁজিবাজারে বিনিয়োগকারীরা এখনও গুজবে বিনিয়োগ করে লোকসানে পড়ছে। এ সমস্যা আমাদের কাটিয়ে উঠতে হবে। এই সমস্যা কাটিয়ে উঠতে ইতিমধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা চালু হয়েছে। যা বিনিয়োগকারীদের মধ্যে সচেতনতা তৈরি করছে।

খায়রুল হোসেন বলেন, দেশের পুঁজিবাজার এখনও খুচরা বিনিয়োগকারী নির্ভর, যা পুঁজিবাজারের প্রধান সমস্যা। এই সমস্যা কাটিয়ে উঠতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ানো জরুরি। এ সময় নিয়ন্ত্রক সংস্থাগুলোর মধ্যে সমন্বয় ও বন্ড মার্কেটের উন্নয়নে প্রণোদনা দেওয়ার জন্য সুপারিশ করেন চেয়ারম্যান।

আইএফসি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ওয়েন্ডি জো ওয়ের্নার বলেন, কৌশলগত বিনিয়োগকারী হিসেবে ডিএসইর সঙ্গে চীনা কনসোর্টিয়ামের চুক্তির মাধ্যমে বাংলাদেশের পুঁজিবাজার দীর্ঘমেয়াদে উপকৃত হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়া, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিভাগের সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান, বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমইয়াও ফেন প্রমুখ।

জেডএস/আরপি

 
.


আলোচিত সংবাদ