এইডস আক্রান্ত রোহিঙ্গারা পর্যন্ত এসেছে: নাসিম

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ | ৬ আশ্বিন ১৪২৫

এইডস আক্রান্ত রোহিঙ্গারা পর্যন্ত এসেছে: নাসিম

জ্যেষ্ঠ প্রতিবেদক ৫:৩৪ অপরাহ্ণ, মার্চ ২১, ২০১৮

এইডস আক্রান্ত রোহিঙ্গারা পর্যন্ত এসেছে: নাসিম

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের থেকে নানা মরণব্যাধি ছড়িয়ে পড়ার আশঙ্কা করে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, এইডস আক্রান্ত রোগীরা পর্যন্ত এসেছে। এটা বড় ভয়ানক।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে রোহিঙ্গাদের ওপর পরিচালিত এক গবেষণা প্রবন্ধ অবহতিকরণ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিভিন্ন মরণব্যাধি নিয়ে রোহিঙ্গারা এদেশে আসায় তা ছড়িয়ে পড়ার আশঙ্কাও বাড়ছে। এইডস আক্রান্ত রোগীরা পর্যন্ত এসেছে বাংলাদেশে। তাদের আমরা চিকিৎসা দিচ্ছি।

তিনি বলেন, এটা বড় ভয়ানক। ভয়ানক এ কারণেই যে এই রোগতো প্রতিরোধ করা যায় না। কিন্তু এটা ছড়িয়ে পড়তে পারে যেকোনো সময়। যদি এইডস ছড়িয়ে যায়, ডিপথেরিয়া ছড়িয়ে যায়- এটাতো হতে পারে যেকোনো সময়।

এসময় নাসিম বলেন, একান্ত মানবিক কারণে অন্তত ১০ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিলেও ক্রমেই তারা দেশের জন্য বোঝা হয়ে উঠছে। মানবিক কারণে এত বিশাল জনগোষ্ঠীকে আশ্রয় দিলেও অনির্দিষ্টকাল তাদের ভার বহন করে চলা অসম্ভব।

তিনি বলেন, আর কতদিন রোহিঙ্গাদের এখানে রাখব আমরা বলেন? এক বিশাল জনগোষ্ঠীর দেশ বাংলাদেশ। সেখানে ১০ লাখ মানুষ যদি দিনের পর দিন থাকে, তবে কতদিন তাদের আমরা আশ্রয় দেব, খাবার দেব, চিকিৎসার ব্যবস্থা করব?

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কক্সবাজারে যে সুন্দর টিলা এবং পাহাড়গুলো ছিল তা শেষ হয়ে গেল। গাছাপালা শেষ হয়ে গেল। এমনকি হাতি পর্যন্ত শেষ হয়ে গেল। দেশীয় জনগোষ্ঠী ওখানে সমস্যার সম্মুখীন হচ্ছে।

তিনি আরও বলেন, বিভিন্ন দেশের সরকার প্রধান বাংলাদেশকে সহমর্মিতা জানালেও একমাত্র আমেরিকা ছাড়া অন্য কোনো দেশ রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ দেয়নি।

রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের চিত্র তুলে ধরে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দয়া করে আপনারা মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করেন, যাতে রোহিঙ্গা জনগোষ্ঠীকে তারা ফিরিয়ে নিতে বাধ্য হয়।

‘আ কুইক নিড-অ্যাসেসমেন্ট সার্ভে ফর অ্যাসেনশিয়াল প্রাইমারি হেলথকেয়ার ফর ফর্সিবলি ডিসপ্লেসড মিয়ানমার ন্যাশনালস (এফডিএমএন)’ শীর্ষক তিন মাসব্যাপী এ গবেষণা চালায় বেসরকারি ইউভার্সেল মেডিকেল কলেজ রিসার্চ সেন্টার। এ অনুষ্ঠানে গবেষণার বিভিন্ন দিক এবং ফলাফল তুলে ধরা হয়।

ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান প্রীতি চক্রবর্ত্তীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য উপদেষ্টা সৈয়দ মোদাচ্ছের আলী, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সনাল, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ প্রমুখ।

কেইবিডি/এমএসআই