‘মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাইয়ের তালিকা স্থগিত’

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ | ৬ আশ্বিন ১৪২৫

‘মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাইয়ের তালিকা স্থগিত’

পরিবর্তন প্রতিবেদক ৩:৫৫ অপরাহ্ণ, মার্চ ২১, ২০১৮

‘মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাইয়ের তালিকা স্থগিত’

মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাইয়ের তালিকা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক।

তিনি বলেছেন, প্রকৃত মুক্তিযোদ্ধাদের দিয়ে কমিটি গঠন করে নতুন করে এই তালিকা তৈরি করা হবে। তাই মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাইয়ের তালিকা আপাতত স্থগিত করা হয়েছে।

বুধবার সচিবালয়ে পিআইডি সভাকক্ষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব বলেন।

মোজাম্মেল হক বলেন, সারাদেশ থেকে যে তালিকা এসেছে, তা স্থগিত করা হয়েছে। নতুন কমিটি গঠন করে তালিকার কাজ শেষের পথে। এ সরকারের মেয়াদেই এই তালিকা প্রকাশ করা হবে।

মোজাম্মেল হক আরো বলেন, দলবদ্ধভাবে যুদ্ধে অংশ নিয়েছেন এমন তিনজনের সাক্ষ্য পাওয়া সাপেক্ষে প্রকৃত মুক্তিযোদ্ধা বাছাই করা হবে। দেশে প্রকৃত মুক্তিযোদ্ধা বাছাইয়ের জন্য নতুন কমিটি গঠন করা হয়েছে। আর তালিকা হালনাগাদের প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। নতুন প্রক্রিয়ায় বাছাই হওয়া মুক্তিযোদ্ধাদের জন্য আট ধরনের বারকোড ব্যবহার করে মুক্তিযোদ্ধা সনদ তৈরী করা হচ্ছে। যা জাল করার কোনো সুযোগ থাকবে না।

তিনি বলেন, চাকরিতে কোটা প্রথা সংস্কারের কোনো চিন্তা-ভাবনা সরকারের নেই। যদি সিদ্ধান্ত পরিবর্তন হয় তাহলে ভেবে দেখা যাবে।

সাংবাদিকদের অন্য এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিদেশি মুক্তিযোদ্ধাদের যে সম্মাননা দেওয়া হয়েছিল, সেই ক্রেস্টে স্বর্ণ জালিয়াতির ঘটনায় মন্ত্রণালয় বিব্রত, তবে জনপ্রশাসন মন্ত্রণালয় মতামত পাঠালে এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এএম/এএল