১৯ জেলা সদরে স্কুল ভবন নির্মাণ করবে বিয়াম

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ | ১০ আশ্বিন ১৪২৫

১৯ জেলা সদরে স্কুল ভবন নির্মাণ করবে বিয়াম

জ্যেষ্ঠ প্রতিবেদক ১০:৪৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০১৮

১৯ জেলা সদরে স্কুল ভবন নির্মাণ করবে বিয়াম

নির্বাচিত ১৯টি জেলা সদরে স্কুল ভবন নির্মাণের পরিকল্পনা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয় নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান বাংলাদেশ ইনস্টিটিউট অব এ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট ফাউন্ডেশন (বিয়াম)। জাতীয় সংসদ ভবনে সোমবার অনুষ্ঠিত জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

বৈঠকে প্রতিষ্ঠানটির আয়-ব্যয়ের চিত্র তুলে ধরে জানানো হয়, বিয়াম পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীর সংখ্যা ১৮ হাজার ৫৭৫ জন। শিক্ষকের সংখ্যা ৭৯১ জন এবং কর্মচারীর সংখ্যা ৩৭৬ জন। প্রতিষ্ঠানটির মোট আয় হয়েছে ১০ কোটি ৩৭ লাখ টাকা এবং বেতন বাবদ ব্যয় হয়েছে ৯ কোটি ১২ লাখ টাকা।

কমিটি সব ক্যাডারভুক্ত কর্মকর্তাদের নিয়মিত প্রশিক্ষণ প্রদান, বিভাগীয় শহরে স্কুল ভবন নির্মাণ/সম্প্রসারণ প্রকল্প বাস্তবায়ন, সেবা অনলাইনভুক্তকরণ এবং গবেষণার কার্যক্রম পরিচালনা জন্য বিয়াম কর্তৃপক্ষকে সুপারিশ করে।

এদিকে সংসদ সচিবালয় জানায়, বৈঠকে ছাত্রীদের স্বাস্থ্যসেবা সুরক্ষা এবং মহিলাদের ব্রেস্ট ক্যানসারের জন্য সচেতনতামূলক ও স্বাস্থ্য বিষয়ক জ্ঞান সম্পর্কিত প্রোগ্রাম করে প্রকল্প গ্রহণ করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

এছাড়া বড় বড় উপজেলাকে অগ্রাধিকার দিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের গাড়ি বরাদ্দ দেয়ার বিষয়ে মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি।

কমিটির সভাপতি এইচ এন আশিফুর রহমানের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, এ. বি. এম ফজলে করিম চৌধুরী, র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মো. আব্দুল্লাহ, খোরশেদ আরা হক এবং জয়া সেন গুপ্তা অংশ নেন।

এইচকে/ এএল/