বাংলাদেশ পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইইউ

ঢাকা, বুধবার, ১৫ আগস্ট ২০১৮ | ৩১ শ্রাবণ ১৪২৫

বাংলাদেশ পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইইউ

আশিক মাহমুদ ৪:১৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০১৮

print
বাংলাদেশ পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইইউ

বাংলাদেশ সফরে ব্যস্ত সময় কাটাচ্ছে ইউরোপীয় পার্লামেন্টের (ইইউ) উচ্চ পর্যায়ের চারটি প্রতিনিধিদল। তারা মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা পরিস্থিতি ছাড়াও সম্প্রতি বিরোধী রাজনৈতিক দল বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুর্নীতি মামলায় কারাদণ্ডসহ সার্বিক রাজনৈতিক পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে।

ইইউ প্রতিনিধিদল বাংলাদেশ সফর শেষে মিয়ানমার সফর করবে বলে জানা গেছে।

বাংলাদেশের ইইউ অফিসের এক কর্মকর্তা পরিবর্তন ডটকমকে জানান, ইইউ পার্লামেন্টের চারটি প্রতিনিধিদল ঢাকায় রয়েছে। এর মধ্যে একটি দল রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণে কক্সবাজারে গেছে। তাদের সঙ্গ দিচ্ছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

ইইউ সংসদের প্রতিনিধিদল রোহিঙ্গাসহ বাংলাদেশের সার্বিক বিষয় পর্যবেক্ষণ শেষে আগামী বুধবার সাংবাদিকদের ব্রিফ করবেন বলেও জানান তিনি।

জানা গেছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে গ্রহণযোগ্য নির্বাচনের প্রস্তাব ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলার রায়ের বিষয় সরজমিনে দেখতে ও মৌলিক রাজনৈতিক অধিকার, মতপ্রকাশের স্বাধীনতা,
বিচারবহিভূর্ত হত্যাকাণ্ড, শ্রম অধিকারসহ বাংলাদেশের সামগ্রিক মানবাধিকার পরিস্থিতি খতিয়ে দেখতে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিদলটি বাংলাদেশে এসেছে।

সফরে পাঁচ সদস্যের প্রতিনিধিদলটি ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনীতিক, ব্যবসায়ী, নাগরিক সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করবে।

ইইউ সংসদের চারটি প্রতিনিধিদলের মানবাধিকার, পররাষ্ট্র সম্পর্ক, দক্ষিণ এশিয়া ও পূর্ব দক্ষিণ এশিয়া সম্পর্ক এবং দক্ষিণ এশিয়া বিষয়ক সম্পর্কিত সংসদ সদস্যরা বাংলাদেশে রয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ইতালি সফরে থাকায় ইইউ দক্ষিণ এশিয়া বিষয়ক সংসদীয় প্রতিনিধি দলটি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করবেন।

এএম/আইএম

 
.


আলোচিত সংবাদ