চীনে ‘বেল্ট অ্যান্ড রোড’ সম্মেলন অনুষ্ঠিত

ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০১৯ | ৪ আষাঢ় ১৪২৬

চীনে ‘বেল্ট অ্যান্ড রোড’ সম্মেলন অনুষ্ঠিত

ছাইয়েদুল ইসলাম, চীন থেকে ১০:০৯ অপরাহ্ণ, জুন ০৮, ২০১৯

চীনে ‘বেল্ট অ্যান্ড রোড’ সম্মেলন অনুষ্ঠিত

চীনে ঝচিয়াং প্রদেশের নিংবো শহরে হয়ে গেল ঝচিয়াং প্রভিন্সিয়াল প্রমোশন কনফারেন্স অন ‘বেল্ট অ্যান্ড রোড’।

শনিবার বিকেলে নিংবোতে লেনডিশন প্লাজা হোটেলে এই কনফারেন্স হয়।

ঝচিয়াং প্রভিন্সিয়াল দ্য বেল্ট ও রোড কনস্ট্রাকশন লিডিং গ্রুপ অফিস এবং ঝচিয়াং প্রভিন্সিয়াল দ্য বেল্ট ও রোড কনস্ট্রাকশন থিংক ট্যাংক করপোরেশন এলাইয়েন্সের উদ্যোগে ‘বেল্ট অ্যান্ড রোড’ নির্মাণ সম্মেলনে সভাপতিত্ব করেন প্রাদেশিক পার্টি কমিটির উপ-সচিব ও গভর্নর ইউয়ান জিয়াজুন।

তিনি বলেন, ‘বেল্ট ও রোড’ নির্মাণ মানব নিয়তির সম্প্রদায় এবং সাধারণ সমৃদ্ধির পথে উন্নয়নের জন্য একটি গুরুত্বপূর্ণ বাস্তব প্ল্যাটফর্ম।

ইউয়ান জিয়াজুন বলেন, চেচিং, সিলডন, চা, ইত্যাদি ‘চীনা প্রতীক’র ঝচিয়াং জন্মস্থান। এটি প্রাচীন সিল্ক রোড এবং প্রাচীন মেরিটাইম সিল্ক রোডের মূল পোর্টের জন্য একটি গুরুত্বপূর্ণ সূচনা। আজকে আমরা নিংবোতে ‘মিলেনিয়াম প্রাচীন শহর, ওরিয়েন্টাল সিটি’তে একত্রিত হয়েছি এবং ‘বেল্ট এবং রোড’ নির্মাণ সম্মেলনের প্রচারের জন্য ঝচিয়াং প্রদেশকে ধরে রেখেছি।

তিনি আরও বলেন, দ্বিতীয় ‘বেল্ট অ্যান্ড রোড’ আন্তর্জাতিক সহযোগিতা সামিট ফোরামের আত্মা বাস্তবায়নের এটি বাস্তব পদক্ষেপ। মূল উদ্দেশ্য হচ্ছে বিশ্বের সঙ্গে হাত মেলানো। সব দেশ ‘বেল্ট ও রোড’ নির্মাণে সহযোগিতার উদ্যোগ, সহযোগিতার পরিকল্পনা নিয়ে আলোচনা, যৌথভাবে সহযোগিতার প্ল্যাটফর্ম নির্মাণ, সহযোগিতার ফলাফলগুলো ভাগাভাগি, ‘এক বেল্ট ও এক রাস্তা’ হাব তৈরির গতি বৃদ্ধি, উচ্চস্তরের উন্মুক্ততাসহ উচ্চমানের উন্নয়ন প্রচার করে এবং একটি নতুন যুগে খোলাখুলি সামরিক সম্প্রসারণের প্রয়াস।

সম্মেলনে উপস্থিত ছিলেন- প্রাদেশিক পার্টি কমিটির সেক্রেটারি কমরেড ছ জুন, প্রাদেশিক পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটির পরিচালক কমরেড ঝাং চিয়াওচিয়ে, প্রাদেশিক পার্টি কমিটির উপ-সচিব এবং নিংবো পৌরসভা কমিটির সচিব কমরেড চেন চিনপিয়াও, প্রাদেশিক পার্টি কমিটির স্থায়ী কমিটির সদস্য এবং প্রাদেশিক দলের কমিটির স্থায়ী কমিটির সদস্য এবং নির্বাহী বিভাগের সদস্য প্রাদেশিক পার্টি কমিটির গভর্নর ফেং ফেই, হংঝু পৌরসভার পার্টি কমিটির সচিব, কমরেড ঝউ চিয়াংইয়ং, নিংবো পৌরসভার পার্টি কমিটির ডেপুটি সেক্রেটারি, মেয়র ছিউ দোংইয়াও, প্রাদেশিক সরকারের মহাসচিব কমরেড চেন শিন, বেল্ট ও রোড নির্মাণের জন্য প্রাদেশিক নেতৃত্ব দল, বিদেশি পুঁজি ব্যবহারে প্রাদেশিক নেতৃত্ব দলের সদস্য, পৌরসভা ও ইভি পার্টি কমিটির প্রধান দায়িত্বশীল ব্যক্তি, উন্নয়ন, সংস্কার, ব্যবসা, এবং বিদেশি বিষয়গুলোর প্রধান দায়িত্বশীলরা।

এ ছাড়া সম্মেলনে লিথুয়ানিয়ায় মহাসচিব আলগিদাস স্টোনকাইটিস, ইন্দোনেশিয়ান মহাসাগরীয় সমন্বয় অধিদফতরের ডেপুটি মন্ত্রী রিদওয়ান, তুর্কমেননিস্থান রাষ্ট্রদূত পারাখত দুরদেভ প্রমুখ উপস্থিত ছিলেন।

বেল্ট অ্যান্ড রোড নির্মাণ সম্মেলনে ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’ নির্মাণ, ‘বেল্ট ওয়ান রোড’ এবং চীন-ইন্দোনেশিয়া শিল্প পার্কের হাইলাইট ও সাধারণ ঘটনাগুলো প্রদর্শন করা হয়।

ইইউ বুইউ এক্সিবিশন সার্ভিস কোম্পানির জেনারেল ম্যানেজার এমি জং- এর নেতৃত্বে রাশিয়া, দক্ষিণ কোরিয়া, ভারত, পেরু, মিশর, নেপাল, ইরাক, নাইজার, মঙ্গোলিয়া, ভারতসহ ১৮টি দেশের অতিথি সম্মেলনে অংশ নেন। কনফারেন্সে ৬৫টি দেশের ১৪৩ বিদেশি অতিথি উপস্থিত ছিলেন।

আইএম