ব্রিটেনে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ বরণ

ঢাকা, ৮ আগস্ট, ২০১৯ | 2 0 1

ব্রিটেনে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ বরণ

ব্রিটেন সংবাদদাতা ৪:০৯ অপরাহ্ণ, এপ্রিল ১৫, ২০১৯

ব্রিটেনে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ বরণ

পহেলা বৈশাখ উদযাপনের মাধ্যমে ব্রিটেনের বাংলাদেশিরা বর্ণাঢ্য নানা আয়োজনে বাংলা ১৪২৬ সালকে বরণ করেছে।

লন্ডনের বাংলাদেশ হাই কমিশন রোববার এ পহেলা বৈশাখ পালন করে। এ উপলক্ষে বাংলাদেশের মতো ব্রিটেন প্রবাসীরাও বিভিন্ন আয়োজন করে। 

তবে বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেট বারা কর্তৃপক্ষ প্রতিবারের মতো এবারও ১৪ এপ্রিলের পরিবর্তে জুন মাসে বৈশাখ মেলা ও কনসার্টের আয়োজন করবে।

অতীতের সব গ্লানি পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয়ে ও নতুন প্রজন্মকে বাঙালি সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দেয়াই ছিল বর্ষবরণ অনুষ্ঠানের মূল লক্ষ্য।

পূর্ব লন্ডনের রেডব্রিজ বারায় বৈশাখী মেলা ট্রাস্ট নতুন বছরকে বরণের উদ্দেশ্যে স্থানীয় টাউন হল থেকে র‌্যালি বের করে। এছাড়া ইলফোর্ড টাউন হলে বাংলাদেশি খাবার, পোশাকের সমারোহ ও নানা আয়োজনে পহেলা বৈশাখ পালন করা হয়। এখানেও বাংলাদেশি সংস্কৃতি তুলে ধরেন আয়োজকরা। এতে স্থানীয় জনপ্রতিনিধি, ব্যবসায়ী ও সংস্কৃতিক কর্মীরা অংশ নেন।

এবার লন্ডনের পাশাপাশি ব্রিটেনের অন্যান্য শহরেও বাংলাদেশের সঙ্গে মিল রেখে প্রথম দিনেই উদযাপন করা হয় বাংলা নববর্ষ। এতে সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

এদিকে বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশন সুইন্ডন ও স্থানীয় কাউন্সিলের সহযোগিতায় প্রথমবারের মতো বিশাল পার্কে অনুষ্ঠিত হয়েছে বাংলা নববর্ষ পালন অনুষ্ঠান। এতে স্থানীয় বাংলাদেশি ছাড়াও বিভিন্ন কমিউনিটির মানুষ অংশ নেন।

মেলায় সাংস্কৃতিক পরিবেশনার পাশাপাশি বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য তুলে ধরে একটি ফ্যাশন শো অনুষ্ঠিত হয়। এতে শিশু-কিশোরসহ বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশন সুইন্ডনের কর্মকর্তারা অংশ নেন।

সুইন্ডন মেলার অন্যতম আকর্ষণ ছিলো কাবাডি খেলা। খেলা দেখতে বাংলাদেশিদের পাশাপাশি অন্যান্য কমিউনিটির মানুষও ভিড় জমান। এ আয়োজনের মধ্য দিয়ে স্থানীয় অন্যান্য কমিউনিটির মানুষের কাছে বাংলাদেশি সংস্কৃতি তুলে ধরার সঙ্গে সঙ্গে স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠানের পরিচিতি ঘটবে বলে আয়োজকরা মনে করেন।

অন্যদিকে গ্রেটার ঢাকা ক্লাব ইউকের উদ্যোগে বাংলা নববর্ষ উদযাপন ও বৈশাখী আড্ডা অনুষ্ঠিত হয়েছে। পূর্ব লন্ডনের ইলফোর্ডের একটি হলে বর্ষ বরণের এ আয়োজন করা হয়। সংগঠনের সদস্যরা সপরিবারে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তারা ভবিষ্যতে আরো ব্যাপক পরিসরে অনুষ্ঠান করার আশাবাদ ব্যক্ত করে সবাইকে নববর্ষের শুভেচ্ছা জানান।

এনটিভি ইউরোপ তাদের স্টুডিওতে নববর্ষ উপলক্ষে আয়োজন করে পান্তা-ইলিশসহ নানা ধরনের বাংলাদেশি খাবারের। উদীচী শিল্পীগোষ্ঠী ইউকে বাংলা নতুন বছর পালন উপলক্ষে নানা ধরনের আয়োজন করে।

এছাড়াও সম্মিলিত সাংস্কৃতিক পরিষদ পূর্ব লন্ডনের মাইল এন্ডে ১২ থেকে ১৪ এপ্রিল তিন দিনব্যাপী নববর্ষ উদযাপন অনুষ্ঠানের আয়োজন করে।

এইচআর

 

প্রবাস জীবন: আরও পড়ুন

আরও