মানুষ যেভাবে নিজের বাবা-মাকে গালি দেয়

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

মানুষ যেভাবে নিজের বাবা-মাকে গালি দেয়

পরিবর্তন ডেস্ক ২:০৯ অপরাহ্ণ, জুন ২৩, ২০১৯

মানুষ যেভাবে নিজের বাবা-মাকে গালি দেয়

মানুষ কী আসলেই কখনো নিজের বাবা-মাকে গালি দেয়? হ্যাঁ, এটা সত্য যে মানুষ নিজের বাবা-মাকে গালি দেয়। নবীজি (সা.) আমাদের এ ব্যাপারে বলে গেছেন। বুখারী ও মুসলিমে বর্ণিত হাদীসে এসেছে, নবীজি (সা.) ইরশাদ করেন–

إِنَّ مِنْ أَكْبَرِ الْكَبَائِرِ أَنْ يَلْعَنَ الرَّجُلُ وَالِدَيْهِ. قِيْلَ يَا رَسُوْلَ اللهِ وَكَيْفَ يَلْعَنُ الرَّجُلُ وَالِدَيْهِ قَالَ يَسُبُّ الرَّجُلُ أَبَا الرَّجُلِ، فَيَسُبُّ أَبَاهُ، وَيَسُبُّ أَمَّهُ

“সবচেয়ে বড় কবীরা গুণাহ হচ্ছে কোনো ব্যক্তি কর্তৃক তার মা-বাবাকে অভিসম্পাত করা। বলা হলো, হে আল্লাহর রাসূল (সা.)! মানুষ তার মা-বাবাকে কীভাবে অভিশাপ করে? তিনি বললেন, কোনো ব্যক্তি অপরের মা-বাবাকে গালি দেয়। ফলে সেও তার মা-বাবাকে গালি দেয়।” (বুখারী, হাদীস নং: ৫৯৭৩; মিশকাত, হাদীস নং : ৪৯১৬)

ইসলামে আদব ও শিষ্টাচার খুবই গুরুত্বপূর্ণ বিষয়। যার মাঝে এ গুণ নেই, সে যেন সমস্ত কল্যাণ থেকেই বঞ্চিত।

রাসূলুল্লাহ (সা.) বলেন, ‘আমি তো উন্নত চরিত্রের পূর্ণতা দিতে প্রেরিত হয়েছি।’ তাই কোন মুসলমানের জন্য পারস্পরিক ঝগড়া-বিবাদে লিপ্ত হওয়া, গালাগাল করা, অপরের প্রতি অকল্যাণ কামনা করা, অভিশাপ-অভিসম্পাত করা মোটেই শোভনীয় নয়।

রাব্বে কারীম আমাদেরকে এ থেকে বিরত থেকে উন্নত শিষ্টাচারের ধর্ম ইসলামের সকল বিধান ও সৌন্দর্য জীবন ও চরিত্রে ধারণ করে পৃথিবীর জীবনটা অতিবাহিত করার তাওফিক দান করুন। আমীন।

এমএফ/

 

হাদিসের জ্যোতি: আরও পড়ুন

আরও