লোক দেখানো দানের পরিণতি

ঢাকা, ২৪ জুন, ২০১৯ | 2 0 1

লোক দেখানো দানের পরিণতি

পরিবর্তন ডেস্ক ৩:৪৭ অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০১৮

লোক দেখানো দানের পরিণতি

দান মহৎ ইবাদত। পবিত্র কুরআনে গোপন-প্রকাশ্য উভয় প্রকার দানেরই প্রশংসা করা হয়েছে। তবে গোপনে দানকে কুরআন ও হাদিসে অধিক উত্তম বলা হয়েছে। পাশাপাশি আল্লাহ তাআলা বলে দিয়েছেন, وَمَا تُنفِقُونَ إِلَّا ابْتِغَاءَ وَجْهِ اللّهَ “তোমরা আল্লাহর সন্তুষ্টি অর্জন ছাড়া অন্য কোন উদ্দেশ্যে দান করো না।” – সূরা বাকারাহ : ২৭২

কিন্তু বর্তমান যুগে অনেক মানুষ অধিকাংশ ক্ষেত্রে কেবল লোক দেখানোর উদ্দেশ্যে দান করে। তারা দানের মাধ্যমে মানুষের কল্যাণ চিন্তা ও আল্লাহর সন্তুষ্টি লাভের পরিবর্তে মানুষের ভালোবাসা অর্জন ও প্রশংসা কুড়াতে চায়। তাদের কারো উদ্দেশ্য থাকে মানুষের মাঝে গর্ব অহংকারের প্রকাশ ঘটানো। কেউ কেউ দুনিয়াবি স্বার্থ সিদ্ধির জন্যও দান করে থাকে। যেমন, চেয়ারম্যান বা এমপি নির্বাচনে জেতার উদ্দেশ্য দান করে। কিন্তু দান যদি একনিষ্ঠভাবে আল্লাহর সন্তুষ্টির জন্য না হয় তদ্বারা হয়তো দুনিয়াবী কিছু স্বার্থ হাসিল হতে পারে কিন্তু আখেরাতে এর কোন প্রতিদান পাওয়া যাবে না।

হাদীছে কুদসীতে রাসুলুল্লাহ (সা.) বলেন, আল্লাহ তাআলা বলেছেন,

أَنَا أَغْنَى الشُّرَكَاءِ عَنِ الشِّرْكِ مَنْ عَمِلَ عَمَلًا أَشْرَكَ فِيهِ مَعِي غَيْرِي تَرَكْتُهُ وَشِرْكَهُ

“আমি শির্ক কারীদের শিরক থেকে মুক্ত। যে ব্যক্তি কোন আমল করে তাতে আমার সাথে অন্যকে শরীক করবে, তাকে এবং তার শির্কী আমলকে আমি পরিত্যাগ করবো।” (মুসলিম)

যারা মানুষের প্রশংসা নেয়ার উদ্দেশ্যে দান করবে, তাদের দ্বারাই জাহান্নামের আগুনকে সর্বপ্রথম প্রজ্বলিত করা হবে। রাসূলুল্লাহ (সা.) বলেন,

“সর্বপ্রথম তিন ব্যক্তিকে দিয়ে জাহান্নামের আগুনকে প্রজ্বলিত করা হবে।... তম্মধ্যে (সর্ব প্রথম বিচার করা হবে) সেই ব্যক্তির, আল্লাহ যাকে প্রশস্ততা দান করেছিলেন, দান করেছিলেন বিভিন্ন ধরনের অর্থ-সম্পদ। তাকে সামনে নিয়ে আসা হবে। অতঃপর আল্লাহ তাকে দেওয়া নেয়ামত সমূহ দেখাবেন। সে এগুলো চিনতে পারবে। তখন তিনি প্রশ্ন করবেন, কি কাজ করেছো এই নেয়ামতসমূহ দিয়ে? সে জবাব দিবে, যে পথে অর্থ ব্যয় করলে আপনি খুশি হবেন এমন সকল পথে আপনার সন্তুষ্টির জন্য এসব ব্যয় করেছি। তিনি বলবেন, তুমি মিথ্যা বলছো। বরং তুমি এরূপ করেছো এই উদ্দেশ্যে যে, তোমাকে বলা হবে, সে দানবীর। আর তা তো বলা হয়ে গেছে। এরপর তার ব্যাপারে নির্দেশ দেয়া হবে। তখন তাকে মুখের উপর উপুড় করে টেনে-হিঁচড়ে জাহান্নামে নিক্ষেপ করা হবে।” (মুসলিম)

এমএফ/

আরও পড়ুন...
দুর্নীতির দান কবুল হবে?
সাহাবারা কি পরিমাণ দান করতেন?
মৃত ব্যক্তির পক্ষ থেকে যা দান করা উত্তম
অমুসলিম ব্যক্তিকে দান করা ও হাদিয়া দেওয়া কি নিষেধ?
মৃত ব্যক্তির পক্ষ থেকে কী দান করা উত্তম?
কেয়ামত দিবসে গোপনে দানকারীর যে মর্যাদা

 

হাদিসের জ্যোতি: আরও পড়ুন

আরও