আল্লাহর নৈকট্য অর্জনে সাত পরামর্শ

ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯ | ৫ আষাঢ় ১৪২৬

আল্লাহর নৈকট্য অর্জনে সাত পরামর্শ

পরিবর্তন ডেস্ক ৫:০৭ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৮

আল্লাহর নৈকট্য অর্জনে সাত পরামর্শ

মুসলিম মাত্রই আমরা আল্লাহর নৈকট্যলাভে আগ্রহী। অতএব, কীভাবে আমরা তা অর্জন করতে পারি, কীভাবে আল্লাহর আরও নিকটবর্তী হতে পারি এমন সাতটি পরামর্শ পেশ করা হল-

১. আল্লাহর কাছে প্রার্থনা করুন

যখন আপনি আল্লাহর দিকে এক পা এগিয়ে যান, তখন তিনি আপনার দিকে দশ পা এগিয়ে আসেন । অতএব যা চাওয়ার এক আল্লাহর কাছেই চান যেন তিনি আপনাকে আরও কাছে টেনে নেন এবং আপনার সকল ভাল কর্মগুলোকে কবুল করেন। 

২. গোপনে আরও ভাল কাজ ও ইবাদত বাড়িয়ে দিন

আপনার ভাল কাজের প্রচার নয় বরং গোপনে তার প্রসার করুন। এতে মানুষের দৃষ্টিসীমার বাইরে থেকে নিজের নিয়্যাতকে সহীহ করে একমাত্র আল্লাহর জন্যই কাজ করা আপনার জন্য সহজ হবে। 

৩. মৃত্যুর কথা অধিক স্মরণ করুন

মৃত্যু জীবনের একমাত্র সুনিশ্চিত বিষয়। তাই আপনি জীবনের যাত্রাটাকে মনে রাখবেন। কল্পনা করুন যে আপনি কবরে শুয়ে আছেন, ফেরেশতাগণ আপনাকে প্রশ্ন করছেন এবং কল্পনা করুন যে শেষবিচারের দিন আল্লাহর সামনে দাঁড়িয়ে আছেন। 

৪. আল্লাহর নামসমূহ ও নামগুলোর গুণাবলী সমন্ধে জানুন

যত বেশী আপনি আল্লাহর সম্পর্কে জানবেন, ততবেশী আপনার হৃদয় তাঁর সাথে সংযুক্ত হবে। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও তাঁর সাহাবাদের জীবন সম্পর্কেও জানুন, কারণ এতে শুধুমাত্র তাঁদের প্রতি আপনার ভালবাসা বৃদ্ধি পাবে না বরং আল্লাহর প্রতি আপনার ভালবাসা বৃদ্ধি পাবে। 

৫. উত্তম সঙ্গী নির্বাচন করুন

একজন মানুষ তার ঘনিষ্ঠ বন্ধুর ধর্ম অনুসরণ করে। সুতরাং প্রত্যেকে নিজের ঘনিষ্ঠ বন্ধু হিসাবে কাকে নির্বাচন করতে চান তা ভেবে দেখুন।

সেই সব বন্ধুদের ভীড়ে থাকা আপনার জন্যে কল্যাণকর, যারা আপনাকে আল্লাহর নিকটবর্তী হতে সাহায্য করবে। 

৬. কুরআনকে নিত্যসঙ্গী হিসেবে গ্রহণ করুন

কুর’আনে এমন অনেক শব্দ রয়েছে যা আমাদের আত্মার জন্য ঔষধ। আরবী এবং অনুবাদ পড়ার জন্য প্রতিদিন সময় ঠিক করে নিন, এমনকি যদি খুব অল্প পরিমাণ সময়ও হয় তবুও এবং বাস্তব জীবনে তা বাস্তবায়নের চেষ্টা করুন। 

৭. নামাযে যা পড়ছেন তা বুঝে পড়ার চেষ্টা করুন

নামাজে আপনি আল্লাহর সাথে কথা বলতে পারবেন। কিন্তু তা আপনার হৃদয়কে গভীরভাবে প্রভাবিত করবে কেবল তখনই যখন আপনি কী পাঠ করছেন তা বুঝতে পারবেন। শব্দগুলোর অর্থ শিখুন এবং নামায আদায়ের সময় সে অর্থ সম্পর্কে চিন্তা করুন।

আল্লাহ আমাকে এবং আপনাকে এই পন্থাগুলো বাস্তবায়নের সুযোগ দান করুন। আমীন।

এমএফ

আরও পড়ুন...
আল্লাহর নৈকট্য চান?
তাওবাহ: কেন করব, কিভাবে করব?
নামাযে বিভিন্ন কথা মনে হয়? আপনার জন্য চার পরামর্শ