অমুসলিমদের সঙ্গে লেনদেনে হোক উত্তম আচরণ

ঢাকা, ১৯ জুন, ২০১৯ | 2 0 1

অমুসলিমদের সঙ্গে লেনদেনে হোক উত্তম আচরণ

পরিবর্তন ডেস্ক ৪:৫১ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০১৮

অমুসলিমদের সঙ্গে লেনদেনে হোক উত্তম আচরণ

ইসলাম এমন জীবনব্যবস্থা, একমাত্র যার বিশ্ব সমাজ গড়ে তোলার মতো ঔদার্য আছে। এ জীবনব্যবস্থা মতে, একই রাষ্ট্রে বসবাসকারী বিভিন্ন ধর্মের অনুসারীদের মাঝে সামাজিকতার ক্ষেত্রে কোনো বৈষম্য নেই।

অমুসলিমদের সঙ্গে লেনদেন, ওঠা-বসা ও আচরণে উত্তম ও শালীনতাকে অবলম্বন বানাতে হবে। আচার-আচরণে ধৈর্যের পরিচয় দিতে হবে। আল বিদায়া ওয়ান নিহায়াতে এসেছে,

“হযরত আবদুল্লাহ ইবনে সালমা (রা.) বলেন, যখন আল্লাহ তা’আলা যায়েদ ইবনে সাই’য়াকে ইসলাম গ্রহণের তাওফিক দিলেন, যায়েদ বললেন, নবুওয়তের সব নিদর্শন আমি মহানবী (সা.)-এর চেহারায় অবলোকন করেছি; কিন্তু দুটি নিদর্শন এখনো আমি অনুভব করতে পারিনি।

এক. তাঁর ধৈর্য তাঁর অজ্ঞতার ওপর প্রাধান্য লাভ করবে।
দুই. অজ্ঞতা তাঁর ধৈর্যকে আরো বাড়িয়ে দেবে।

সাহাবী বলেন, তখন আমি তাঁর সঙ্গে মিশতে চেষ্টা করি, যাতে তাঁর ধৈর্যের পরীক্ষা নিতে পারি। একবার আমি মহানবী (সা.)-এর কাছে এলাম। আমি তাঁর জামা ও চাদর ধরলাম। তিনি সঙ্গীদের সঙ্গে এক জানাযায় ছিলেন। আমি তাঁর দিকে রুক্ষ চেহারায় তাকালাম এবং বললাম, হে মুহাম্মদ! তুমি কি আমার ঋণ আদায় করবে না? আল্লাহর কসম! তোমরা বনি মুত্তালিব টালবাহানার লোক।

এ সময় ওমর (রা.) আমার দিকে তাকালেন। তাঁর চেহারায় চক্ষু ঘোরাফেরা করছে ঘুরন্ত নক্ষত্রের মতো, অর্থাৎ রাগে তিনি অগ্নিশর্মা হয়ে আছেন।

ওমর (রা.) আমাকে বললেন, ‘হে আল্লাহর দুশমন! তুমি কি রাসূলকে এমন কথা বলছ, যা আমি শুনছি? তুমি কি এমন কিছু করছ, যা আমি দেখছি? আল্লাহর কসম! মহানবী (সা.) আমাকে বকা না দিলে আমি তোমার গর্দান উড়িয়ে দিতাম।’

রাসূল (সা.) তখন ওমরের দিকে শান্ত, ভদ্র ও মুচকি হেসে তাকালেন। তারপর বললেন, ‘হে ওমর! আমি ও সে তার চেয়ে উত্তম আচরণের মুখাপেক্ষী। তুমি আমাকে সুন্দরভাবে ঋণ আদায় করতে বলতে পারতে। আর তাঁকে সুন্দরভাবে ঋণ উসুল করার জন্য বলতে পারতে। হে ওমর! তুমি যাও ও তাঁর হক্ব আদায় করো এবং তাকে আরো অতিরিক্ত ২০ ‘সা’ ফল দাও।’

এটি দেখে যায়েদ ইবনে সা’ইয়া ইসলাম ধর্ম গ্রহণ করলেন এবং রাসূলের সঙ্গে পরবর্তী সব যুদ্ধে অংশগ্রহণ করেন। তাবুক যুদ্ধের বছর তিনি ইন্তেকাল করেন।’ (ইবনে কাসীর, খ–২, পৃষ্ঠা-৩৮০)

এমএফ/

আরও পড়ুন...
অমুসলিমদের প্রতি ইহসান প্রদর্শনে ইসলামের নির্দেশ

 

হাদিসের জ্যোতি: আরও পড়ুন

আরও