ঠাণ্ডা বা গরমে দাঁতে শিরশির? রইল সমাধান

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

ঠাণ্ডা বা গরমে দাঁতে শিরশির? রইল সমাধান

পরিবর্তন ডেস্ক ১০:৪৯ পূর্বাহ্ণ, জুলাই ০৩, ২০১৯

ঠাণ্ডা বা গরমে দাঁতে শিরশির? রইল সমাধান

খাবার ঠাণ্ডা হোক বা গরম, শিরশিরানির জন্য সে খাবার মুখে তোলার আগেই ভাবতে হয় আপনাকে? দাঁতের এই শিরশিরানির সমস্যা আপনার একার নয়। দাঁতের এই সমস্যাকে প্রথম অবস্থায় তেমন আমল দিই না আমরা, কিন্তু অবহেলা করতে করতে এই বিষয়টি কিন্তু বেশ কষ্ট দিতে শুরু করে।

‘দাঁতের শিরশিরানি অবহেলা করা একেবারেই উচিত নয়। এনামেল ও দাঁতের রুটের নানা সমস্যার কারণে এই উপদ্রব শুরু হয়। আমাদের দৈনন্দিন জীবনের বেশ কিছু ভুলও এই সমস্যার জন্য দায়ী। শরীরে অ্যাসিড জমা থাকলে, ব্রাশ করা ভুল থেকে বা দাঁত ভেঙে গেলে, পুরনো ফাইলিংয়ের কারণেও এমনটা হতে পারে।

এছাড়াও এই সমস্যার আরো কিছু কারণ রয়েছে। তবে চিকিৎসা করালে এই সমস্যা অনেকটা নিয়ন্ত্রণে এসে যায়। যত দ্রুত সম্ভব এটাকে গুরুত্ব সহকারে যত্ন নেবেন, উপকার পাবেন ততই’।

অনেকেই নানা টুথব্রাশ, টুথপেস্ট ও মাউথওয়াশ পাল্টে এই সমস্যা থেকে রেহাই পেতে চান। তবে তাতে সব সময় যে সমাধান মেলে এমন নয়। চিকিৎসকের কাছে যাওয়ার পাশাপাশি বরং মেনে চলুন কিছু ঘরোয়া উপায়। এতেও সমাধান মিলতে পারে এই সমস্যার।

মধু ও লবণ: এক গ্লাস গরম পানিতে এক চামচ মধু ও সামান্য লবণ মেশান। সকালে মুখ ধোওয়ার পর এই পানি দিয়ে কুলকুচি করুন। পানি মুখে রেখে নাড়াচাড়া করে ফেলে দিন।

লবণ পানি: মধু ছাড়া শুধু লবণ দিয়েও কাজ সারা যায়। দাতের জন্য লবণ-পানি খুবই উপকারী। দু’বেলা লবণ পানিতে কুলকুচি করুন। এতে দাঁতের ফাঁকের খাবার ধুয়ে যায় তো বটেই, সঙ্গে দাঁতের ছোটখাটো সমস্যা, দাগ এ সবও অনেকটা ফিকে হয়।

ক্যাপসাইসিন জেল: মরিচে কতটা ঝাল থাকবে তা-ই নির্ধারণ করে না ক্যাপসাইসিন। বরং প্রদাহ ও ছোটখাটো সংক্রমণ কাটাতেও এটি কার্যকর। ক্যাপসাইসিন রয়েছে এমন মাউথওয়াশ ব্যবহার করতে পারেন। যাদের ঝালে অসুবিধা আছে তারা ব্যবহার করতে পারেন গ্রিন টি। চা তৈরি করে ঠাণ্ডা করে সেই চা দিয়েই কুলকুচি করুন।

লবঙ্গ তেল: লবঙ্গ তেল দাঁতের গোড়ায় লাগিয়ে রাখলে বিশেষ উপকার পাবেন। ইউজেনল থাকায় এটি দাঁতের ব্যথা উপশম করে। গ্রিন টি-তে লবঙ্গ ফেলে সেই মিশ্রণ দিয়েও কুলকুচি করতে পারেন।

ইসি/

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও