‘বিশ্ব যোগ দিবস’ পালন করলো ‘বাংলাদেশ যোগ সংঘ’

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

‘বিশ্ব যোগ দিবস’ পালন করলো ‘বাংলাদেশ যোগ সংঘ’

পরিবর্তন ডেস্ক ৩:৩৮ অপরাহ্ণ, জুন ২০, ২০১৯

‘বিশ্ব যোগ দিবস’ পালন করলো ‘বাংলাদেশ যোগ সংঘ’

অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ২১ শে জুন শুক্রবার ২০১৯-এ ৫ম বারের মতো পালন করা হবে ‘বিশ্ব যোগ দিবস’। ধীরে ধীরে এর প্রসার ও পরিকল্পনা বেড়েই চলছে। তারই গতিপথ ধরে শুদ্ধ যোগ ও তার সুবিশাল পরিকল্পনা নিয়ে এগিয়ে এসেছে বাংলাদেশের তরুণ প্রজন্ম ‘বাংলাদেশ যোগ সংঘ’।

সংস্থাটির অন্যতম দিক হল তাদের বেশকিছু সদস্যই দেশের বাইরের যোগ বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন যোগ নিয়ে পড়াশুনা করেছেন। তাদের লক্ষ্য ও উদ্দেশ্য হল বাংলাদেশের প্রতিটি মানুষ শারীরিক, মানুষিক, সামাজিক ও আধ্যাত্মিকভাবে যেন সুস্থ ও সুন্দর থাকে। এসব ভেবেই তাদের উজ্জ্বল যাত্রা শুরু হল ২০ শে জুন, সকাল ৭ টায়, রবীন্দ্র সরোবর মুক্ত মঞ্চে। প্রায় ৮০০-১০০০ মানুষের কাছে তারা তাদের সুন্দর যোগ প্রদর্শন ও যোগালোচনা তুলে ধরেন।

এছাড়া আধুনিক চিকিৎসা ব্যাবস্থার উন্নয়নের সাথে পাল্লা দিয়ে বাড়ছে  ৫০০০ বছরের পুরনো এই চিকিৎসা পন্থা। অধিকাংশ অভিজ্ঞ ডাক্তার এখন ঔষধ এর নিরাপদ বিকল্প হিসাবে যোগ ব্যায়ামের পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু সঠিক পন্থা না জানার কারণে যোগ ব্যায়ামের পরিপূর্ণ লাভ গ্রহন করতে পারছেন না সবাই। এই অভাব পুরোনের লক্ষ্য নিয়ে কাজ করছে ‘বাংলাদেশ যোগ সংঘ'।

প্রসঙ্গত, রবীন্দ্র সরবরে বিগত ৪ বছর যাবত শুক্র ও শনিবার বাদে প্রতিদিন সকাল ৭টা থেকে ৮ টা পর্যন্ত বিনামূল্যে যোগ ব্যায়াম শিক্ষা ও পরামর্শ  দেওয়া হয়।  মানুষের মাঝে স্বাস্থ্য সচেতনতা বাড়ার সাথে সাথে যোগ ব্যায়াম প্রয়োজনীয়তা মানুষ আরো ভালোভাবে উপলব্ধি করতে পারবেন বলে মনে করেন সুধী জনেরা

ইসি/

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও