বর্ষায় সর্দি-কাশিকে দূরে রাখুন ৫ উপাদানে

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

বর্ষায় সর্দি-কাশিকে দূরে রাখুন ৫ উপাদানে

পরিবর্তন ডেস্ক ৯:১১ পূর্বাহ্ণ, জুন ১১, ২০১৯

বর্ষায় সর্দি-কাশিকে দূরে রাখুন ৫ উপাদানে

বর্ষা মানেই আবহাওয়ার মিশ্র প্রতিক্রিয়া। এই ঠাণ্ডা। এই গরম। কখনো শুকনো খটখটে। আবার ভিজে চুপচুপ। সাথে স্যাঁতস্যাঁতে ব্যাপার তো আছেই। আর এর জন্যই বর্ষায় ছোট বড় সকলেই খুব সহজেই অসুখ বিসুখের নাগালে পরে যায়। ঠাণ্ডা, কাশি, সর্দি, জ্বর যেন নিত্য সঙ্গী। 

তবে ডাক্তারদের মতে, এমন অনেক ঘরোয়া উপাদান রয়েছে যার মাধ্যমে এসব অসুখ থেকে খুব সহজেই পরিত্রাণ পাওয়া সম্ভব। এমনই পাচঁটি প্রাকৃতিক খাদ্য উপাদান এই বর্ষায় আপনাকে ঠাণ্ডাজনিত অসুখ-বিসুখ থেকে রাখবে দূরে।

১. রসুন: প্রচুর এন্টি অক্সিডেন্ট সমৃদ্ধ রসুনে অ্যালিসিন নামে একটি উপাদান রয়েছে যেটি ব্যাকটেরিয়া এবং ফাঙ্গাসের বিরুদ্ধে কাজ করে। ডাক্তারদের মতে, এই মৌসুমে নিয়মিত রসুন খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা তো বাড়বেই, এছাড়া সর্দিতে নাক বন্ধ হলে কয়েকটি রসুনের টুকরো একটি কাপড়ে পেঁচিয়ে ঘ্রাণ নিলে উপকার পাওয়া যাবে।

২. আদা: আদার উপকারিতা সম্পর্কে আমরা কম-বেশি সবাই জানি। আদায় ওলিওরেসিন নামে একটি উপাদান রয়েছে যেটি গলাব্যথা কমাতে সাহায্য করে। তবে গরম পানিতে আদা ছেঁচে মিশিয়ে সেই ভাপ নিলেও উপকার পাওয়া যাবে।

৩. আনারস: আনারসে ব্রোমেলেইন এনজাইম নামে একটি উপাদান সর্দি কাশিতে কফ থেকে মুক্তি পেতে সাহায্য করে।

৪. ইউক্যালিপটাস: এই গাছের তেল বন্ধ নাক খুলতে দারুণ কাজ করে। পানিতে মিশিয়ে এর বাষ্প নিলে উপকার পাওয়া যাবে।

৫. হলুদ: ছোট-খাট অসুখে সবচেয়ে বেশি ব্যবহৃত ঘরোয়া উপাদানটি হলো হলুদ। এটি একটি প্রাকৃতিক এন্টিবায়োটিক। ছোট কাঁটা-ছড়া এবং হজমের সমস্যায় খুব কার্যকর একটি উপাদান হলো হলুদ।

কিছু টিপস:

কিছু আদা কুঁচি, কয়েক চিমটে হলুদ গুড়া, কয়েক ফোটা মধু আর এক চিমটে কালো গোল মরিচ গুড়া একত্রে হালকা গরম পানিতে মিশিয়ে রোজ পান করুণ। এই বর্ষায় সর্দি-কাশি আর আপনার নাগালও পাবেনা

ইসি/

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও