নন-স্টিক পাত্রে তৈরি খাবার বাড়ায়, বন্ধ্যাত্বের ঝুঁকি!

ঢাকা, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

নন-স্টিক পাত্রে তৈরি খাবার বাড়ায়, বন্ধ্যাত্বের ঝুঁকি!

পরিবর্তন ডেস্ক ৯:১৩ পূর্বাহ্ণ, মে ৩১, ২০১৯

নন-স্টিক পাত্রে তৈরি খাবার বাড়ায়, বন্ধ্যাত্বের ঝুঁকি!

কম তেলে রান্না করার ক্ষেত্রে এখন বেশির ভাগ মানুষেরই ভরসা নন-স্টিক বাসন-কোসন। কিন্তু সাম্প্রতিক একটি গবেষণায় সামনে এসেছে অত্যন্ত চাঞ্চল্যকর একটি তথ্য। ক্যান্সারের মতো মারণ রোগের আশঙ্কা বাড়াচ্ছে নন-স্টিক বাসনে রান্না করা খাবার-দাবার!

মার্কিন স্বাস্থ্য বিষয়ক পত্রিকা ‘জার্নাল অব ক্লিনিক্যাল এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম’-এ (The Journal of Clinical Endocrinology and Metabolism) প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, নন-স্টিক বাসনপত্র তৈরি হয় ‘পারফ্লুওরোয়ালকাইল কম্পাউন্ড (পিএফসি)’ নামের এক ধরনের রাসায়নিক উপাদান দিয়ে। এই রাসায়নিক উপাদানটিকেই আমাদের স্বাস্থ্যহানির জন্য দায়ি করেছেন একদল ইতালীয় গবেষক।

ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের পরিবেশ সুরক্ষা সংস্থা ‘দ্য এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি’ (ইপিএ) এই রাসায়নিক উপাদানটিকে ‘কার্সিনোজেনিক’ বলে চিহ্নিত করেছে। অর্থাৎ, এই উপাদানটি ক্যান্সারের মতো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ানোর ক্ষেত্রে অনেকটাই দায়ি।

মার্কিন বিজ্ঞানীদের দাবি, এই রাসায়নিক উপাদানটি শুধু ক্যান্সারই নয়, থাইরয়েড বা বন্ধ্যাত্বের মতো একাধির স্বাস্থ্য সমস্যার জন্য দায়ি। ইতালির একটি হাই স্কুলের ৩৮৩ জন ছাত্রের উপর সমীক্ষা চালিয়ে ২১২ জনের রক্তে পিএফসির অস্তিত্ব মিলেছে। এর ফলে ২১২ জনের যৌনাঙ্গের আকৃতি বদলে গিয়েছে। প্রভাবিত হয়েছে তাদের প্রজনন ক্ষমতাও। এই সব রোগের ঝুঁকি এড়াতে স্টেনলেস স্টিল, লোহা বা সেরামিকের বাসনে রান্নার পরামর্শই দিচ্ছেন তারা। অর্থাৎ, পুরনো অভ্যাসেই ফিরে গিয়ে কম তেলে রান্নার পরামর্শ দিচ্ছেন গবেষকরা।

ইসি/

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও