মাথা ব্যথা-উচ্চ রক্তচাপ কমাতে ধ্যানী মুদ্রা

ঢাকা, রবিবার, ২৬ মে ২০১৯ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

মাথা ব্যথা-উচ্চ রক্তচাপ কমাতে ধ্যানী মুদ্রা

পরিবর্তন ডেস্ক ৯:৪৯ পূর্বাহ্ণ, এপ্রিল ২৩, ২০১৯

মাথা ব্যথা-উচ্চ রক্তচাপ কমাতে ধ্যানী মুদ্রা

ইয়োগা বা যোগব্যায়াম সাধারণত তিনটি প্রধান কাঠামোর ওপর নির্মিত হয়। যেমন আসন, শ্বাস এবং ধ্যান। ব্যায়াম ও বিভিন্ন আসনের মাধ্যমে শরীরকে নিজের আয়ত্তে আনার কৌশল জানা যায় এবং বিভিন্ন রোগ থেকে নিজেকে মুক্ত রাখা যায়। আমরা ইয়োগার শুধু আসন নিয়ে আলোচনা করব।

যোগব্যায়ামে প্রতিটা আসনের কয়েকটা ধাপ বা লেভেল থাকে। আমরা প্রথম ধাপ, সবচেয়ে সহজ ও গুরুত্বপূর্ণ আসনগুলো সম্পর্কে জানানোর চেষ্টা করছি।

ইয়োগাতে সাধারণত দেহের প্রতিটা অঙ্গপ্রত্যঙ্গর আলাদা আলাদা ব্যবহার বা কাজ থাকে শুধু হাত বা হাতের আঙুলের আলাদা নাম আলাদা অনেক কাজ থাকে জ্ঞানমুদ্রা তাদের এইকটি। সাধারণত হাতের আঙুলের নাম আমরা জানি বৃদ্ধা, তর্জনি, মধ্যমা, অনাকিকা, কনিষ্ঠা। কিন্তু ইয়োগার ক্ষেত্রে বলা হয় আগুন, বাতাস, আকাশ, পৃথিবী, ও পানি।

যেমন বৃদ্ধা= আগুন, তর্জনি= বাতাস, মধ্যমা=আকাশ, অনাকিকা=পৃথিবী, কনিষ্ঠা=পানি। এবং বলা হয়ে যে এই পাঁচটি উপাদান দিয়ে মানবদেহ গঠিত। প্রতিটা উপাদান মানব দেহে আলাদা আলাদা কাজ করে। জ্ঞানমুদ্রাতে ব্যবহার হয় বৃদ্ধা ও তর্জনী আঙুল। আসুন তবে জেনেনেই এই দুই আঙুল কীভাবে কাজ করে।

আজকে শিখুন- ধ্যানী মুদ্রা

ধ্যানী মুদ্রা (ধ্যানী = ধ্যানমগ্ন, মুদ্রা = ভঙ্গি)

নিয়ম:

পদ্মাসনে অথবা আপনার আরাম বোধ হয় এমন আসনে বসুন। মেরুদণ্ড সোজা করে বসুন। মাথা সোজা রাখুন যেন থুতনি বুক বরাবর থাকে। এবং থুতনিটা সামান্য উর্ধমুখী করে রাখুন। তবে খেয়াল রাখুন যেন পেছনে না হেলে যায়। আর মাথা ডানে বায়ে কোনদিকে কাত করা যাবে না। বা হাতের তালুর উপর ডান হাত রাখুন। হাতের তালু ঊর্ধ্বমুখী থাকবে। ডান হাতের বৃদ্ধা আঙুল দিয়ে বাম হাতের বৃদ্ধা আঙু্লের ডগা একসাথে চেপে ধরুন। খেয়াল রাখবেন চাপ যেন খুব বেশি বা খুব কম না হয়। শ্বাসের দিকে খেয়াল রাখুন। শ্বাস স্বাভাবিক থেকে একটু গভির হবে। তবে ডিপব্রিথ নয়। এভাবে প্রতিদিন ভোরে অন্তত ৩০ মিনিট করার চেষ্টা করুন।

উপকারিতা

মাথা ব্যথা, উচ্চারক্তচাপ কমাতে সাহায্য করে।

বমি বমি ভাব ধুর করে।

কান, নাক, মুখ, ও চোখের সমস্যা দূর করতে সাহায্য করে।

এটা ধ্যানকে গভীরে নিয়ে যেতে সাহায্য করে।

মানসিক চাপ কমাতে সাহায্য করে।

স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

বুদ্ধিমত্তা বিকাশে সাহায্য করে।

সতর্কতা:

যাদের হাঁটুতে সমস্যা আছে এবং গর্ভাঅবস্থায় চেয়ারে বসে করুন।

ইয়োগা কি?

ইয়োগা বা যোগব্যায়াম একটি শাস্ত্রীয় কৌশল। যা পাঁচ হাজার বছরেরও পুরনো। প্রাচীন ভারতীয় উপমহাদেশের মুনি ঋষিরা তাদের স্বাস্থ্য ঠিক রাখা এবং দীর্ঘজীবনের জন্য বিভিন্ন কলা-কৌশল আবিষ্কার বা আয়ত্ত করেন। প্রায় ৪০০ বছর আগে সর্বপ্রথম ঋষি পতঞ্জলি কিছু আসনের কথা বলেন এবং এগুলো মানুষের মাঝে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করেন। পরে ধীরে ধীরে এই কলাকৌশল ছড়িয়ে পড়ে পৃথিবীর সর্বত্র। উনবিংশ ও বিংশ শতাব্দীর দিকে বিভিন্ন দেশে বিভিন্ন ভাষায় ‘পতঞ্জলিআসনা’ নামে গ্রন্থটি ছড়িয়ে পড়ে। পরবর্তীতে আরো অনেকেই যোগব্যায়াম এর ওপর বেশকিছু গ্রন্থ রচনা করেন।

‘ইয়োগা’ (Yoga) মূলত সংস্কৃত শব্দ। বাংলায় ‘যোগ’। যার অর্থ গ্রন্থিভূক্ত করা বা সমন্বয় সাধন করা। কিসের সমন্বয় সাধন? হটযোগ শাস্ত্রীয় ব্যাখ্যা অনুযায়ী দেহযন্ত্রগুলোর কর্মক্ষমতাকে সর্বোচ্চ পর্যায়ে উন্নীত করে স্নায়ুতন্ত্রের পূর্ণ পরিচর্যার মাধ্যমে মনোদৈহিক সম্পর্কসূত্রগুলোকে প্রকৃতিগতভাবেই একাত্ম করা।

ইয়োগা বা যোগ সম্পর্কে আরো জানার জন্য পরিবর্তন ডট কমের সাথেই থাকুন।

তথ্য ও ছবি : এলিজা চৌধুরী, ইয়োগা প্রশিক্ষক, Eliza’s Yogart, ইয়োগা সেন্টার।

ইসি/