ভুল আসামি কারাগারে: ক্ষমা চাইলেন সেই এসআই

ঢাকা, রবিবার, ১৯ জানুয়ারি ২০২০ | ৬ মাঘ ১৪২৬

ভুল আসামি কারাগারে: ক্ষমা চাইলেন সেই এসআই

আদালতন প্রতিবেদক ৬:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০১৯

ভুল আসামি কারাগারে: ক্ষমা চাইলেন সেই এসআই

নামের মিল পেয়ে এক নির্দোষ ব‌্যক্তি প্রায় এক মাস জেল খাটার ঘটনায় আদালতে ক্ষমা চেয়ে পার পেলেন পুলিশর সেই এসআই মামুনুর রশিদ।

বুধবার তিনি আদালতে এসে ভুল স্বীকার করে ক্ষমা চাওয়ার পর ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনাল ও বিশেষ দায়রা জজ আবু জাফর মো. কামরুজ্জামান তাকে অব্যাহতি দেন।

সংশ্লিষ্ট ট্রাইবুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর আবু আব্দুল্লাহ ভূঁইয়া ও ভিকটিম রাজন ভূঁইয়ার আইনজীবী নিকুঞ্জ বিহারী আচার্য্য বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে এদিন মামলাটির মূল আসামি মো. হাবিবুল্লাহ রাজন একই আদালতে আত্মসমর্পণ করে জামিনের প্রার্থনা করলে আদালত জামিনের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।

এর আগে মূল আসামি মো. হাবিবুল্লাহ রাজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পর গত ১৬ অক্টোবর কুমিল্লা জেলার ব্রাক্ষ্মণপাড়া থানার গোপালনগর গ্রামের মৃত আব্দুল মান্নান ভূঁইয়ার ছেলে গাড়ির ওয়ার্কশপের কর্মচারী মো. রাজন ভূঁইয়া (১৯)কে এসআই মামুনুর রশীদ গ্রেফতার করেন।  পরে কুমিল্লার আদালত তাকে কারাগারে পাঠায়।

পরবর্তীতে পরোয়ানায় যে মামলার নম্বর ছিল, সে অনুযায়ী রাজন ভূঁইয়া স্বজনরা খোঁজ নিয়ে দেখা যায়, মো. হাবিবুল্লাহ রাজন, বাবা আব্দুল মান্নান এবং গ্রামের ঠিকানা একই এলাকার। তাকে ২০১২ সালের ৯ মে ২৮ পিস নেশাজাতীয় ইনজেকশনসহ রাজধানীর বংশাল থানাধীন তাঁতীবাজার এলাকা থেকে গ্রেফতার করা হয়। পরে জামিন পেয়ে পালিয়ে যাওয়ায় আদালতের পরোয়ানায় এসআই মামুনুর রশীদ ভুল আসামি মো. রাজন ভূঁইয়াকে (১৯) গ্রেফতার করে।

ওই বিষয়টি উল্লেখ করে গত ১১ নভেম্বর মুক্তির আবেদন করলে আদালত তাকে মুক্তির নির্দেশ দেন। আদালত এসআই মামুনুর রশীদকে ভুলের বিষয়ে কারণ দর্শাতে নির্দেশ দেন, যার ভুলের জন্য রাজন ভূঁইয়াকে ২৬ দিন কারাগারে থাকতে হয়।

এদিন আদালত এ ধরনের কাজে পুনরাবৃত্তিরোধে এই পুলিশ কর্মকর্তাকে সতর্ক করে দেন।

এমআই/এইচআর

 

আইন ও অপরাধ: আরও পড়ুন

আরও