চালক-সহকারীর খাম খেয়ালিতে পিষ্ট হচ্ছে মেধাবী শিক্ষার্থীরা

ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

চালক-সহকারীর খাম খেয়ালিতে পিষ্ট হচ্ছে মেধাবী শিক্ষার্থীরা

আদালত প্রতিবেদক ১০:১৬ অপরাহ্ণ, ডিসেম্বর ০১, ২০১৯

চালক-সহকারীর খাম খেয়ালিতে পিষ্ট হচ্ছে মেধাবী শিক্ষার্থীরা

পরিবহন সেক্টরে কর্মরত চালক ও সহকারীদের খাম খেয়ালিপনা আর উদাসীনতার ফলে উদীয়মান মেধাবী ছাত্র-ছাত্রী বাসের চাকায় পিষ্ট হচ্ছে। এমনকি যুবক-বৃদ্ধরাও রেহাই পান না।

বর্তমান মামলায় রমিজ উদ্দিন কলেজের দুজন উদীয়মান ছাত্র-ছাত্রী নিহত হওয়ায় এ দেশের সাধারণ মানুষের বিবেককে নাড়া দেয়।

রাজধানীর শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী রাজীব ও দিয়ার বাসচাপায় মৃত্যুর ঘটনার মামলার রায়ের পর্যবেক্ষণে এ মন্তব্য করেন ঢাকা মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েশ।

এ সময় রায়ের পর্যবেক্ষণে আদালত গাড়ির মালিক, ড্রাইভার-হেলপার ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি কিছু দিকনির্দেশনা দিয়ে বলেন, ড্রাইভার-হেলপারদের খামখেয়ালিপনায় মানুষ হত্যা নেশায় পরিণত হয়েছে। এটি বন্ধ হওয়া জরুরি।

আদালত বলেন, রাজীব ও দিয়া নিহত হওয়ার পর বিচারের দাবিতে সেদিন রাস্তায় নেমে আসে সাধারণ মানুষ। পরিবহনের সেক্টরের ড্রাইভার-হেলপাররা অধিক টাকা উপার্জনের জন্য মানুষের জীবনের প্রতি কোনো সম্মান প্রদর্শন করেন না। হালকা গাড়ি চালানোর লাইসেন্স নিয়ে তারা ভারী যানবাহন চালিয়ে যত্রতত্র মানুষের ওপর তুলে দিয়ে হত্যা করে চলেছে।

আদালত আরো বলেন, পরিবহন মালিকদের অধিক আয় করার মানসিকতা পরিহার করা উচিত। আইন প্রয়োগকারী সংস্থার উচিত চালকদের ড্রাইভিং লাইসেন্স নিয়মিত পরীক্ষা করা।

পর্যবেক্ষণে আরও বলা হয়, হালকা যানবাহন চালানোর লাইসেন্স নিয়ে কেউ যাতে ভারী যানবাহন চালাতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। গাড়ির মালিকরা জেনে-বুঝেই হালকা যানের ড্রাইভারদের দিয়ে কম বেতনে ভারী যানবাহন চালানোর কাজে নিয়োজিত করেন।

ফলে ভারী যানবাহন চালানোর যোগ্যতা না থাকা সত্ত্বেও তার ভারী যানবাহন চালিয়ে দুর্ঘটনা ঘটাচ্ছে। এ ক্ষেত্রে মালিকদের যেমন দায়িত্ব আছে, তেমনি চালকদেরও আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে।

এর আগে বিকেলে রাজধানীর শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী রাজীব ও দিয়ার বাসচাপায় মৃত্যুর ঘটনার মামলায় তিনজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি তাদের ৫০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ডাদেশ দেয়া হয়েছে। এছাড়া দুজনকে খালাস দেয়া হয়েছে।

এমআই/এইচআর

 

আইন ও অপরাধ: আরও পড়ুন

আরও