হলি আর্টিজানে হামলা: ৮ আসামির মৃত্যু চায় রাষ্ট্রপক্ষ

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

হলি আর্টিজানে হামলা: ৮ আসামির মৃত্যু চায় রাষ্ট্রপক্ষ

আদালত প্রতিবেদক ৬:৪৫ অপরাহ্ণ, নভেম্বর ০৭, ২০১৯

হলি আর্টিজানে হামলা: ৮ আসামির মৃত্যু চায় রাষ্ট্রপক্ষ

রাজধানীর গুলশানে হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনার মামলায় ৮ আসামির সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড চেয়েছে রাষ্ট্রপক্ষ।

বৃহস্পতিবার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমানের আদালতে রাষ্ট্রপক্ষের সহকারী পাবলিক প্রসিকিউটর গোলাম সারওয়ার খান (জাকির) দ্বিতীয় দিনের যুক্তিতর্ক উপস্থাপন করে তা শেষ করেছেন।

যুক্তিতর্কে তিনি আসামিদের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড দাবি করেন।

রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক শেষে আসামিপক্ষের আইনজীবী মোহাম্মদ দেলোয়ার হোসেন যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেন।  কিন্তু এদিন তা শেষ হয়নি। এজন্য আদালত আগামী ১৩ নভেম্বর পরবর্তী যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য করেন।

এর আগে গত ৩০ অক্টোবর আত্মপক্ষ শুনানিতে আট আসামি নিজেদের নির্দোষ দাবি করেন। এর আগে মামলাটিতে চার্জশিটভুক্ত ২১১ সাক্ষীর মধ্যে ১১৩ জনের সাক্ষ্যগ্রহণ করেন ট্রাইব্যুনাল।

২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলা চালিয়ে বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। তাদের গুলিতে দুই পুলিশ কর্মকর্তাও নিহত হন। পরে সেনাবাহিনীর কমান্ডো অভিযানে পাঁচ জঙ্গি নিহত হয়। ওই ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে গুলশান থানায় একটি মামলা করে পুলিশ।

২০১৮ সালের ২৩ জুলাই ৮ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক হুমায়ুন কবীর। পরে ২৬ নভেম্বর আট আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের করে বিচার শুরু করেন আদালত। 

এমআই/এইচআর

 

আইন ও অপরাধ: আরও পড়ুন

আরও