যুদ্ধাপরাধ: গাইবান্ধার ৫ জনের রায় মঙ্গলবার

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

যুদ্ধাপরাধ: গাইবান্ধার ৫ জনের রায় মঙ্গলবার

আদালত প্রতিবেদক ১:৩৮ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৯

যুদ্ধাপরাধ: গাইবান্ধার ৫ জনের রায় মঙ্গলবার

যুদ্ধাপরাধ মামলায় গাইবান্ধা সদর উপজেলার মো. রনজু মিয়াসহ ৫ জনের বিরুদ্ধে রায় ঘোষণা করা হবে আগামীকাল মঙ্গলবার। বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই রায় ঘোষণা করবেন।

আজ সোমবার ট্রাইব্যুনালের কার্যতালিকায় এ রায় ঘোষণার দিন নির্ধারণ করা হয়েছে। এর আগে গত ২১ জুলাই মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল।

এ মামলায় ৬ জন আসামি ছিলেন। এর মধ্যে মো. রনজু মিয়া (৫৯) গ্রেপ্তার আছেন। পলাতক রয়েছেন ৪ জন। তারা হলেন- আবদুল জব্বার মন্ডল, তার ছেলে জাছিজার রহমান ওরফে খোকা (৬৪), মোন্তাজ আলী ব্যাপারি (৬৮) ও আবদুল ওয়াহেদ মন্ডল (৬২)। আরেক আসামি আজগর হোসেন খান (৬৬) মারা গেছেন।

এই ছয়জনের বিরুদ্ধে তদন্ত সম্পন্ন করে ২০১৬ সালের ২১ ডিসেম্বর প্রতিবেদন প্রকাশ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। আসামিদের বিরুদ্ধে হত্যা, নির্যাতন, অগ্নিসংযোগসহ চারটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়।

এদিকে, ২৩ ডিসেম্বর এক আসামি আজগর হোসেন খান মারা যাওয়ায় ৫ জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন।

আসামিদের সবাই জামায়াতে ইসলামীর সক্রিয় কর্মী বলে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তাদের বিরুদ্ধে গাইবান্ধার সাহাপাড়া ইউনিয়নসহ অন্যান্য এলাকায় খুন, ধর্ষণ, হামলা ও অন্যান্য অভিযোগ আনা হয়েছে।

ওএস/আরপি

 

আইন ও অপরাধ: আরও পড়ুন

আরও