নিউমার্কেটে ভূয়া রেজিস্ট্রেশন নম্বরে ভ্যাট আদায়

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

নিউমার্কেটে ভূয়া রেজিস্ট্রেশন নম্বরে ভ্যাট আদায়

পরিবর্তন প্রতিবেদক ১১:৩১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০১৯

নিউমার্কেটে ভূয়া রেজিস্ট্রেশন নম্বরে ভ্যাট আদায়

রাজধানীর নিউমার্কেটে ‘রিচ বেবি’ নামে একটি দোকানে ভূয়া ভ্যাট রেজিস্ট্রেশন নাম্বার ব্যবহার করে ক্রেতার কাছ থেকে ভ্যাট আদায় করার অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার ঢাকা পশ্চিম ভ্যাট অফিসের অভিযানে এ জালিয়াতির ঘটনা জানা যায়। জালিয়াতির অভিযোগে দোকানটির কম্পিউটারে রক্ষিত হিসাব পত্র জব্দ করে ভ্যাটের এনফোর্সমেন্ট দল।

ঢাকা পশ্চিমের ভ্যাট কমিশনার ড. মইনুল খান এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ভূয়া ভ্যাট রেজিস্ট্রেশন নাম্বার ব্যবহার করে ক্রেতার কাছ থেকে অর্থ আদায় করছে ভ্যাট অনলাইন কলসেন্টারে এমন অভিযোগ আসে। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের একটি দল আজ নিউমার্কেটের ‘রিচ বেবি’ দোকানে অভিযান চালায়।

ভ্যাটের এনফোর্সমেন্ট দল অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য প্রথমে ওই দোকান হতে একটি পণ্য ক্রয় করে।

দোকান হতে সরবরাহ করা চালানে দেখা যায়,মূসক ৬.৩ এ যে রেজিস্ট্রেশন নাম্বারটি ব্যবহার করা হয়েছে তা ভূয়া। চালানের রেজিস্ট্রেশন নাম্বারটি মূলত ভ্যাট জমার কোড। বর্তমান নতুন আইনে ভ্যাট রেজিস্ট্রেশন নাম্বার ১৩ ডিজিটের এবং ভ্যাট জমা প্রদানের কোড ১৩ ডিজিটের হওয়ায় প্রতিষ্ঠানটি ভূয়া চালান ব্যবহার করে প্রতারণার আশ্রয় নিয়েছে।

মইনুল খান বলেন,জব্দ করা তথ্যের মধ্যে কম্পিউটারে রক্ষিত ইনভয়েসের সিরিয়াল নাম্বারে গরমিল আছে। কলসেন্টারে আসা অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় পরবর্তীতে দোকানের কম্পিউটারে রক্ষিত হিসাবপত্র জব্দ করা হয়েছে। দোকান থেকে প্রাপ্ত দলিলাদি হতে ফাঁকি দেয়া ভ্যাট নির্ণয় প্রক্রিয়াধীন রয়েছে। এ মুহূর্তে বলা যাবে না ভ্যাট ফাঁকির পরিমাণ কত।

এফএ/এআরই

 

 

আইন ও অপরাধ: আরও পড়ুন

আরও