‘সাংবাদিকদের বেতন দিতে চান না বলেই এই রিট’

ঢাকা, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

‘সাংবাদিকদের বেতন দিতে চান না বলেই এই রিট’

পরিবর্তন প্রতিবেদক: ১২:৫৫ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০১৯

‘সাংবাদিকদের বেতন দিতে চান না বলেই এই রিট’

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, সাংবাদিকদের ঠিকমতো বেতন দিতে চান না বলেই নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশে স্থগিতাদেশ চেয়ে রিট করেছেন নিউজ পেপার্স ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ও দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান।

নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশের ওপর দুই মাসের স্থিতাবস্থা দিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনের ওপর শুনানির সময় আপিল বিভাগকে এ কথা জানান তিনি।

অ্যাটর্নি জেনারেল বলেন, ‘গেজেট হওয়ার আগেই ওয়েজবোর্ড চ্যালেঞ্জ করে রিট করা ঠিক হয়নি। সাংবাদিকদের ঠিকমতো বেতন দিতে চান না বলেই এই রিট দায়ের করেছেন মতিউর রহমান।’

এক পর্যায়ে আদালত বলেন, ‘সাংবাদিক ছাড়া গণমাধ্যম মালিকদের অস্তিত্ব নেই।’

শুনানি শেষে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ আদেশের জন্য মঙ্গলবার দিন ধার্য করেন।

আদালতে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। রিটের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এফ হাসান আরিফ ও মো. উজ্জল হোসেন।

এর আগে গত ৮ আগস্ট নবম ওয়েজবোর্ডের চূড়ান্ত গেজেট প্রকাশের ওপর দুই মাসের স্থিতাবস্থা জারি করেন হাইকোর্ট।

বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। পরে এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন রাষ্ট্রপক্ষ।

গত ৭ আগস্ট সংবাদপত্র মালিকদের সংগঠন নিউজ পেপারর্স ওনার্স এসোসিয়েশন (নোয়াব) পক্ষে সংগঠনটির প্রেসিডেন্ট ও প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান  এ বিষয়ে রিট দায়ের করেন।

গত ২৫ জুলাই সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছিলেন, নবম ওয়েজ বোর্ডের সুপারিশ চূড়ান্ত হয়েছে। মন্ত্রিসভা অনুমোদন করলে তা গেজেট আকারে প্রকাশ করা হবে।

কিন্তু গেজেট প্রকাশের আগেই রিট করায় হাইকোর্টের আদেশে তা আটকে যায়।

ওএস/পিএসএস
আরও পড়ুন...
নবম ওয়েজ বোর্ড: আপিল বিভাগের আদেশ মঙ্গলবার

 

আইন ও অপরাধ: আরও পড়ুন

আরও