জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে ব্রিটিশ নাগরিকসহ দুজন রিমান্ডে

ঢাকা, ১১ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে ব্রিটিশ নাগরিকসহ দুজন রিমান্ডে

আদালত প্রতিবেদক ৪:০০ অপরাহ্ণ, মে ২৬, ২০১৯

জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে ব্রিটিশ নাগরিকসহ দুজন রিমান্ডে

জঙ্গিবাদে সম্পৃক্ততা সন্দেহে আটক বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ইয়াছিন মোহাম্মদ আ. সামাদ তালুকদার (৩৭) এবং লেকহেড গ্রামার স্কুলের সাবেক শিক্ষক তেহজীব করিমের একদিন করে রিমান্ড দিয়েছেন আদালত।

রোববার ঢাকা মহানগর হাকিম আবু সাঈদ শুনানি শেষে রিমান্ডের এ আদেশ দেন।

এদিন মামলার তদন্ত কর্মকর্তা মহানগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক মো. রবিউল ইসলাম রাজধানীর গুলশান থানায় সন্ত্রাসবিরোধী আইনের মামলায় প্রত্যেকের ১০ দিন করে রিমান্ড আবেদন করেন।

রিমান্ড আবেদনে ব্রিটিশ নাগরিক ইয়াছিন মোহাম্মদ আ. সামাদ তালুকদারের বিরুদ্ধে বলা হয়, তিনি আনসারুল্লাহ বাংলা টিমের আমির মুফতি জসীম উদ্দিন রাহমানীর একনিষ্ঠ ভক্ত ছিলেন। তিনি জসীম উদ্দিন রাহমানীর হাতেমবাগ মসজিদে নিয়মিত যাতায়াত করতেন। জসীম উদ্দিন রাহমানী তাকে বিভিন্ন জিহাদি লেকচারের ভিডিও এডিটিং করে বিভিন্ন অনলাইন গ্রুপে পোস্ট করার নির্দেশ দিতেন। জঙ্গিবাদে উদ্ধুদ্ধকরণের মূল পরিকল্পনাকারী এ মামলায় গ্রেফতার রিজওয়ান হারুনের সাথে তার ঘনিষ্ট যোগাযোগ ছিল।

তেহজীব করিমের বিরুদ্ধে রিমান্ড আবেদনে বলা হয়, তিনি জামাতুল মুসলিমিনের (জেএম) সক্রিয় সদস্য। তিনি রাজধানীর লেকহেড গ্রামার স্কুলের প্রাক্তন শিক্ষক। ২০১০ সালে তিনি ইয়েমেনের জঙ্গিনেতা আনওয়ার আল আওলাকির সঙ্গে দেখা করতে গিয়েছিলেন এবং সেখানে তিনি ১০ মাস কারাভোগ করেন। তেহজীব করিমের দ্বারা অনুপ্রাণিত হয়ে তার বড় ভাই আল কায়েদা মতাদর্শী রাজিব করিম ব্রিটিশ এয়ারওয়েজে হামলার পরিকল্পনা করেছিল। এ অভিযোগে ৩০ বছর কারাদণ্ডপ্রাপ্ত হয়ে লন্ডনের জেলে আছেন।

আবেদনে আরো বলা হয়, আসামিদ্বয়ের প্রত্যক্ষ মদদে বাংলাদেশের সর্বপ্রথম আল কায়েদার মতাদর্শী জঙ্গি সংগঠন জামাতুল মুসলিমিন প্রতিষ্ঠিত হয়। এ দুই আসামিসহ অন্য সদস্যরা ঢাকা শহরে বিভিন্ন বাসা, মসজিদ এবং হারুন ইঞ্জিনিয়ারিংয়ের নিজস্ব অফিস (নর্থ সাউথ ইউনিভার্সিটি সংলগ্ন) দাওয়া হালাকা কার্যক্রমের জন্য ব্যবহার করা হতো। ওই হালাকায় বয়ান করা হতো যে, প্রচলিত ইমামের পেছনে নামাজ আদায় করা যাবে না। যারা জামাতুল মুসলিমিনের বায়াত গ্রহণ করবে না তারা সবাই কাফির। সংগঠনের সকল সদস্য হিজরত করবে। বাংলাদেশের প্রচলিত ঈদের নামাজের পরিবর্তে ঈদের একদিন আগে (সৌদির সাথে) সপরিবারে নামাজ আদায় করবে।

এর আগে গত ১৭ মে ভোরে বনানী গাউসুল আযম মসজিদের সামনে থেকে তাদের গ্রেফতার করা হয় বলে জানিয়েছে পুলিশ।

২০১৮ সালের ৩০ জানুয়ারি ডিবি পুলিশের এসআই মনিরুল ইসলাম মৃধা মামলাটি দায়ের করেন। মামলায় তাদের বিরুদ্ধে সন্ত্রাসী কাজে অর্থায়ন এবং সন্ত্রাসী সংগঠনে সাহায্য ও সহায়তার অভিযোগ আনা হয়।

এমআই/এইচআর

 

আইন ও অপরাধ: আরও পড়ুন

আরও