হিযবুত তাহরীরের অধ্যাপক মহিউদ্দিনের রায় ৩০ জানুয়ারি

ঢাকা, ৫ আগস্ট, ২০১৯ | 2 0 1

হিযবুত তাহরীরের অধ্যাপক মহিউদ্দিনের রায় ৩০ জানুয়ারি

আদালত প্রতিবেদক ২:৪২ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০১৯

হিযবুত তাহরীরের অধ্যাপক মহিউদ্দিনের রায় ৩০ জানুয়ারি

ফাইল ছবি

সন্ত্রাসবিরোধী আইনের মামলায় বৈশ্বিক সংগঠন হিযবুত তাহরীরের প্রধান সমন্বয়ক অধ্যাপক মহিউদ্দিনসহ ছয়জনের বিরুদ্ধে রায়ের জন্য আগামী ৩০ জানুয়ারি দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল।

অধ্যাপক মহিউদ্দিন আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র এর শিক্ষক বলে জানা গেছে।

রোববার এ মামলার রায়ের তারিখ ধার্য ছিলো। কিন্তু রায় প্রস্তুত না হওয়ায় সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মুজিবুর রহমান নতুন করে এ দিন ঠিক করেন।

বিষয়টি পরিবর্তন ডটকমকে নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট আদালতের পেশকার আতাউর রহমান।

মামলার অপর পাঁচ আসামি হলেন, হিযবুত তাহরীরের যুগ্ম সমন্বয়ক কাজী মোরশেদুল হক প্লাবন, হিযবুত তাহরীর সদস্য তানভীর আহম্মেদ, সাইদুর রহমান, আবু ইউসুফ আলী ও তৌহিদুল আলম।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০১০ সালের ১৮ এপ্রিল উত্তরা থানাধীন ৩ নম্বর সেক্টরে তাকওয়া মসজিদের পশ্চিম পাশে হিযবুত তাহরীর বাংলাদেশের কিছু সদস্য সরকারবিরোধী লিফলেট ও পোস্টার বিলি করে। এ খবর পেয়ে উত্তরা থানার উপপরিদর্শক ঘটনাস্থলে গিয়ে আসামিদের গ্রেফতার করেন।

এরপর তাদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা করেন।

২০১৩ সালের ৯ ফেব্রুয়ারি ডিবি পুলিশের পরিদর্শক নুরুল আমীন হিযবুত তাহরীরের প্রধান সমন্বয়ক অধ্যাপক মহিউদ্দিনসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক কামরুল হোসেন মোল্লা আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। এতে মোট ৭ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়।

উইকিপিডিয়ার তথ্য মতে, বৈশ্বিক এই সংগঠনটিকে ২০০৯ সালের ২২শে অক্টোবর বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক ‘জননিরাপত্তার স্বার্থে’ নিষিদ্ধ করা হয়।

এমআই/এএসটি

 

আইন ও অপরাধ: আরও পড়ুন

আরও