বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আরো ৯ শিক্ষার্থী জামিনে মুক্ত

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮ | ৭ অগ্রহায়ণ ১৪২৫

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আরো ৯ শিক্ষার্থী জামিনে মুক্ত

পরিবর্তন প্রতিবেদক ৫:০১ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০১৮

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আরো ৯ শিক্ষার্থী জামিনে মুক্ত

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় বিভিন্ন মামলায় গ্রেফতার হওয়া আরও ৯ শিক্ষার্থী মুক্তি পেয়েছেন।

সোমবার সকাল ৯টার দিকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে তারা জামিনে বেরিয়ে আসেন। এর আগে রোববার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত মুক্তি পান ৯ শিক্ষার্থী। সব মিলিয়ে কারামুক্তি পেয়েছেন ১৮ শিক্ষার্থী।

সোমবার সকালে মুক্তিপ্রাপ্তরা হলেন- ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির খালিদ রেজা, রেদওয়ান আহমেদ, রাশেদুল ইসলাম, শাখাওয়াত হোসেন ও তরিকুল ইসলাম, সাউথ ইস্ট ইউনিভার্সিটির জাহিদুল হক ও নূর মোহাম্মদ, নর্থ সাউথ ইউনিভার্সিটির আজিজুল করিম এবং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) সিহাব শাহরিয়ার।

কেন্দ্রীয় কারাগারের ডেপুটি জেলার জাহিদুল আলম পরিবর্তন ডটকমকে বলেন, ৯ জনের জামিননামা বুঝে পাওয়ার পর তাদের মুক্তি দেয়া হয়েছে। বন্দী অন্য শিক্ষার্থীদের জামিনের কাগজপত্র হাতে পেলে তাদেরও ছেড়ে দেয়া হবে।

এর আগে রোববার সকালে বাড্ডা থানার ১০ জন শিক্ষার্থী এবং ভাটারা থানার ৬ জন শিক্ষার্থীর জামিন দেন ঢাকা মহানগর হাকিম আদালত। এরপরে একে একে ভিন্ন ভিন্ন থানার মামলায় অন্যান্য বিচারকরা বাকি শিক্ষার্থীদের জামিন দিয়েছেন।

উল্লেখ্য, গত ২৯ জুলাই কালশী ফ্লাইওভার থেকে নামার মুখে এমইএস বাসস্ট্যান্ডে ১৫/২০ জন শিক্ষার্থী দাঁড়িয়ে ছিলেন। জাবালে নূর পরিবহনের একটি বাস ফ্লাইওভার থেকে নামার সময় মুখেই দাঁড়িয়ে যায়। এ সময় পেছন থেকে আরেকটি দ্রুতগতির জাবালে নূরের বাস ওভারটেক করে সামনে আসতেই নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। নিমিষেই ওঠে পড়ে দাঁড়িয়ে থাকা শিক্ষার্থীদের ওপর। চাকার নিচে পিষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যায় দুজন। এছাড়া আহত হন আরো ১৫/২০ জন শিক্ষার্থী।

এ ঘটনায় নিরাপদ সড়কের দাবিতে রাজধানীসহ সারা দেশে আন্দোলনে নামে বিশ্ববিদ্যালয়, কলেজ-স্কুলের শিক্ষার্থীরা। এসময় পুলিশের সাথে সংঘর্ষে কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু ছাত্রকে আটক করা হয়।

পিএসএস/এএল/