নবনিযুক্ত ১৮ বিচারপতি এজলাসে বসবেন রোববার থেকে

ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮ | ৬ শ্রাবণ ১৪২৫

নবনিযুক্ত ১৮ বিচারপতি এজলাসে বসবেন রোববার থেকে

হাইকোর্ট প্রতিবেদক ২:৪৬ অপরাহ্ণ, জুন ২১, ২০১৮

print
নবনিযুক্ত ১৮ বিচারপতি এজলাসে বসবেন রোববার থেকে

হাইকোর্টের ৫৮টি বেঞ্চ পুনর্গঠন করা হয়েছে। সম্প্রতি নিয়োগ পাওয়া ১৮ বিচারপতিসহ হাইকোর্টের বিচারকদের নিয়ে বেঞ্চগুলো গঠন করা হয়েছে। রোববার থেকে বেঞ্চগুলো এজলাসে বসে মামলার শুনানি করবেন। সম্প্রতি নিয়োগ পাওয়া ১৮ বিচারপতিও ওইদিন থেকে এজলাসে বসবেন।

এখতিয়ার নির্ধারন করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বুধবার বেঞ্চগুলো গঠন করেন। চলতি অবকাশ শেষে রোববার (২৪ জুন) সুপ্রিম কোর্ট খুলছে। সেদিন থেকে পুনর্গঠিত এসব বেঞ্চের বিচারপতিরা তাদের বিচারিক কার্যক্রম পরিচালনা করবেন। 

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ৫৮টি বেঞ্চের তালিকা সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

উল্লেখ, ৩০ মে ১৮ জনকে হাইকোর্টে অতিরিক্ত বিচারক হিসেবে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। 

সংবিধানের ৯৮ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি ১৮ জন ব্যক্তিকে শপথ গ্রহণের তারিখ থেকে অনধিক দুই বছরের জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক নিয়োগ করেছেন। 

নিয়োগ পাওয়া ১৮ বিচারপতি হলেন- আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারক হিসেবে দায়িত্ব পালন করে আসা মো. আবু আহমাদ জমাদার, আইন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান, নরসিংদীর জেলা ও দায়রা জজ ফাতেমা নজীব, ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা, ঢাকার জেলা ও দায়রা জজ এসএম কুদ্দুস জামান, ঢাকার বিভাগীয় বিশেষ জজ মো. আতোয়ার রহমান, সুপ্রিম কোর্টের আইনজীবী এসএম আবদুল মবিন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল খিজির হায়াত, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এসএম মনিরুজ্জামান, ডেপুটি অ্যাটর্নি জেনারেল শশাংক শেখর সরকার, সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ আলী, সুপ্রিম কোর্টের আইনজীবী মহিউদ্দিন শামীম, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. রিয়াজ উদ্দিন খান, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. খায়রুল আলম, সুপ্রিম কোর্টের আইনজীবী আহমেদ সোহেল, ডেপুটি অ্যাটর্নি জেনারেল সরদার মো. রাশেদ জাহাঙ্গীর, ডেপুটি অ্যাটর্নি জেনারেল খোন্দকার দিলীরুজ্জামান ও সুপ্রিম কোর্টের আইনজীবী ড. কে এম হাফিজুল আলম।

এমএ/এফএম

 
.



আলোচিত সংবাদ