ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক ৫ কর্মকর্তাকে ৬৮ বছরের কারাদণ্ড

ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮ | ৭ শ্রাবণ ১৪২৫

ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক ৫ কর্মকর্তাকে ৬৮ বছরের কারাদণ্ড

পরিবর্তন প্রতিবেদক ৩:৫৮ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০১৮

print
ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক ৫ কর্মকর্তাকে ৬৮ বছরের কারাদণ্ড

দুর্নীতি মামলায় ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক পাঁচ কর্মকর্তাকে চার মামলায় ৬৮ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। ঢাকার ৫নং বিশেষ জজ ড. আখতারুজ্জামান মঙ্গলবার দুপুরে এই আদেশ দেন।

সাজাপ্রাপ্ত পাঁচ আসামিরা হলেন— ওরিয়েন্টাল ব্যাংকের প্রিন্সিপাল শাখার সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহ মো. হারুন, সাবেক সিনিয়র অ্যাসিস্টেন্ট ভাইস প্রেসিডেন্ট আবুল কাশেম মোহাম্মদউল্লাহ, সাবেক এস ই ভি পি মাহমুদা হোসেন, সাবেক এস ই ভি পি কামরুল ইসলাম এবং সাবেক উপ-ব্যবস্থানা পরিচালক ফজলুর রহমান।

একইসঙ্গে তাদেরকে ৪ কোটি ২ লাখ টাকা অর্থদণ্ড দেয়া হয়েছে। এর মধ্যে ৪ কোটি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত হবে।

এর অাগে ২০১৩ সালের ২৩ মার্চ ভুয়া চলতি ও ঋণ হিসাব খুলে সাড়ে ৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ওরিয়েন্টাল ব্যাংকের (বর্তমানে আইসিবি ইসলামী ব্যাংক) কর্মকর্তাসহ পাঁচ জনের বিরুদ্ধে মামলার অনুমোদন দেয় দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মামলায় অভিযোগ করা হয় যায়, আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে জালিয়াতির মাধ্যমে মেসার্স অরবিট ইন্টারন্যাশনালের নামে ভুয়া চলতি ও ঋণ হিসাব খুলে ওরিয়েন্টাল ব্যাংকের কারওয়ান বাজার শাখা থেকে ৪ কোটি ৫০ লাখ ৮৪ হাজার ৬৩৪ টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন।

দুদকের অনুসন্ধানে বিষয়টি প্রমাণিত হওয়ায় আসামিদের বিরুদ্ধে ৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/৪৭৭ (এ)/৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় এই মামলা দায়ের করে দুদক।

কারাদণ্ডপ্রাপ্ত সব আসামি পলাতক রয়েছেন। তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

এমঅাই/এসবি

 

 
.



আলোচিত সংবাদ