‘প্রত্যেক উপজেলায় ৬ হাজার মানুষের কর্মসংস্থান হবে’

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ২ কার্তিক ১৪২৬

‘প্রত্যেক উপজেলায় ৬ হাজার মানুষের কর্মসংস্থান হবে’

নড়াইল প্রতিনিধি ৯:৪৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০১৯

‘প্রত্যেক উপজেলায় ৬ হাজার মানুষের কর্মসংস্থান হবে’

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ বলেছেন, ‘ প্রতিটি উপজেলা থেকে ৬ হাজার মানুষের কর্মস্থানের ব্যবস্থা করবে সরকার। এই ৬ হাজার  লোকের কর্মস্থানের জন্য আমাদের কারিগরি শিক্ষার প্রয়োজন এবং সে লক্ষ্যে আমাদের কাজ করে যেতে হবে। 

শনিবার নড়াইল সার্কিট হাউজে কারিগরি ও মাদ্রাসা শিক্ষকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের বড় সমস্যা জনসংখ্যা, আমি বলি এটা কোন সমস্যাই না। এটা কোন উদ্বেগের বিষয় নয়। যদি আমরা দেশের মানুষকে কারিগরি শিক্ষা দিয়ে দক্ষ করে গড়ে তুলতে পারি তাহলে তারাই হবে আমাদের দেশের বড় সম্পদ। তাই আমাদের এই জনসম্পদকে যথাযথভাবে কারিগরি জ্ঞান সম্পন্ন করতে হবে।

তিনি বলেন, শিক্ষা হচ্ছে সরকারের সবচেয়ে বেশি বাজেটপ্রাপ্ত খাত। ২০২১ সালে সারা দেশের সমস্ত স্কুল, কলেজ, মাদ্রাসা পর্যায়ে প্রায় ৩০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা ব্যবস্থা বাধ্যতামূলক করা হবে। ৬৫৩টি মাদ্রাসায় মাল্টিমিডিয়া তৈরীর কাজ চলছে। দেশের প্রতিটি বিভাগে একটি করে পলিটেকনিক ও টেকনিকেল স্কুল আছে। সরকার প্রতিটি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল নির্মানের উদ্যোগ গ্রহন করেছে।

সভায় অতিরিক্ত সচিব (মাদ্রাসা ) মোঃ মাশুক মিয়া, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত সচিব ও মহাপরিচালক সফিউদ্দিন আহমদ, কারিগরি শিক্ষা অদিপ্তরের যুগ্ম সচিব ও পরিচালক ( প্রশাসন) মনজুরুল কাদের, নড়াইল জেলা প্রশাসক আনজুমান আরা, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কায়সার আহম্মেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এএস/এসএস

 

খুলনা: আরও পড়ুন

আরও