এডিসের লার্ভা পেলে মেম্বারদের পদ স্থগিত করবে ডিসি

ঢাকা, ১৬ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

এডিসের লার্ভা পেলে মেম্বারদের পদ স্থগিত করবে ডিসি

সাতক্ষীরা প্রতিনিধি ৬:১৫ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৯

এডিসের লার্ভা পেলে মেম্বারদের পদ স্থগিত করবে ডিসি

যার ওয়ার্ডে এডিস মশার লার্ভা পাওয়া যাবে সেই ওয়ার্ডের ইউপি সদস্যের পদ স্থগিত করা হবে হুঁশিয়ারি দিয়ে সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেছেন, ডেঙ্গু প্রতিরোধে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করুন। নইলে সকলকেই এই  দুর্যোগের মুখোমুখি হতে হবে।

শনিবার দুপুরে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নে এডিস মশার প্রজনন ক্ষেত্র ধ্বংস ও পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান শেষে ইউপি চেয়ারম্যান ও সচিবদের সাথে মতবিনিময়কালে এভাবে হুঁশিয়ার করেন ডিসি।

ইউপি চেয়ারম্যানদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, আপনারা মেম্বর ও এলাকাবাসীকে নিয়ে ঝাপিয়ে পড়ুন। যতক্ষণ পর্যন্ত ওয়ার্ডের একটি বাড়িও বাকী থাকে ততক্ষণ কাজ করুন। যে ওয়ার্ডে এডিস মশার লার্ভা পাওয়া যাবে, সেই ওয়ার্ডের ইউপি  সদস্যের পদ স্থগিত করতে সর্বোচ্চ ক্ষমতা প্রয়োগ করা হবে। দৈনিক দুই ঘণ্টা সতর্কতার সাথে এলাকায় যান এবং মানুষকে সচেতন ও মশার প্রজনন ক্ষেত্র ধ্বংস করুন।

সভায় কালিগঞ্জ উপজেলাকে ডেঙ্গু রোগের জন্য বেশি ঝুঁকিপূর্ণ উল্লেখ করে তিনি আরও বলেন, এ উপজেলায় ইতোমধ্যে ডেঙ্গু আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। কোনক্রমেই এর সংখ্যা বাড়তে দেওয়া যাবে না।

তিনি বলেন, নির্মাণাধীন বাড়ি বা অন্য যে কোন বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তি দেওয়া হবে।

কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত সভায় ইউএনও সরদার মোস্তফা শাহীনসহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও সচিব উপস্থিত ছিলেন।

এর আগে জেলা প্রশাসক মোস্তফা কামাল উপজেলার শ্রীকলা গ্রামের শিক্ষক রেজাউল ইসলামের বাড়িতে অভিযান পরিচালনা করে গরুর খাবার দেওয়ার পরিত্যক্ত পাত্রে লার্ভাসহ এডিস মশা সনাক্ত করেন এবং তা ধ্বংস করে তাদের পাঁচ হাজার টাকা জরিমানা করতে ইউএনও কে নির্দেশ দেন।

একই সাথে ওই শিক্ষকের মেয়ে চিকিৎসক হওয়া সত্ত্বেও তার বাড়িতে এডিসের লার্ভা পাওয়া যাওয়ায় তাদের তিরষ্কার করা হয়।

এইচকে/

 

খুলনা: আরও পড়ুন

আরও